সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৩ পূর্বাহ্ন

ফুলবাড়ীতে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ কল্পে দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ

 অমর চাঁদ গুপ্ত, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গতকাল রবিবার দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে উপজেলা পরিষদ সভাকক্ষের সামনে আয়োজিত কৃষক প্রশিক্ষণ কর্মশালা সভাপত্বিত করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এটিএম হামীম আশরাফ।

এতে প্রধান অতিথি হিসেবে ভিডিও কলের মাধ্যমে কৃষকদের সাথে কথা বলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী, দিনাজপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তৌহিদুল ইকবাল ও বিশেষ অতিথি ভিডিও কলের মাধ্যমে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ প্রদীপ কুমার গুহ।

এছাড়াও প্রশিক্ষণ কর্মশালায় লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মুক্তি চন্দ্র বিশ্বাস প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এটিএম হামীম আশরাফ বলেন, ভিটামিন ‘সি’ এর ঘাটতি পূরণে লেবু জাতীয় ফসল লেবু, কমলা, মাল্টাসহ সি সমৃদ্ধ ফসলের চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণে স্বল্প পরিসরে হলেও নতুন বাগান সৃষ্টি, পুরাতন বাগানকে সংস্কারের মাধ্যমে সচল করা এবং বাসাবাড়ীতে ছোট পরিসরে হলেও এসব ফসলের উৎপাদন বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ৩০ জন কৃষক অংশ নিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি