বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন

স্থপতি শাহেদা রহমান আর নেই

নিউজ ডেস্ক :: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের সাবেক অধ্যাপক ও স্থপতি শাহেদা রহমান আর নেই। রবিবার (১৪ নভেম্বর) সকাল ৯টায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্নালিল্লাহি…রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। পরিবারে দুই সন্তান, আত্মীয়স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

গত সেপ্টেম্বরে করোনাভাইরাসে আক্রান্ত হন অধ্যাপক শাহেদা রহমান। করোনা পরবর্তী জটিলতায় নিবিড় পরিচর্যায় রাখা হয় তাঁকে। দশদিন আগে জ্ঞান হারাবার পর আর জ্ঞান ফেরেনি তাঁর।

শিক্ষাজীবনে ব্যাচেলর অব আর্কিটেকচারে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে ১৯৭৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন শাহেদা রহমান। সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক হিসেবে অবসর নেন ২০১৫ সালে। বুয়েটে প্রায় চল্লিশ বছরের কর্মজীবনে তিনি স্থাপত্য বিভাগের প্রধান এবং পরবর্তীতে স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন হিসেবে দায়িত্ব পালন করেন। ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবেও দায়িত্বে ছিলেন কিছুদিন।

বুয়েট থেকে অবসর নেয়ার পরও অধ্যাপনায় নিযুক্ত ছিলেন এই প্রবীণ স্থপতি। ২০১৫ সালের সেপ্টেম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগের চেয়ারপার্সন হিসেবে যোগ দেন তিনি। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে পরামর্শক হিসেবে কাজ করেছেন। বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটে (আইএবি) যুক্ত ছিলেন ফেলো সদস্য হিসেবে।

বর্তমান সময়ের প্রতিষ্ঠিত স্থপতিদের প্রায় সকলকেই স্থাপত্যে দীক্ষা দিয়েছেন অধ্যাপক শাহেদা রহমান। তাঁর মৃত্যুতে স্থপতিদের পেশাজীবী সংগঠন বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট (আইএবি), বুয়েট, বুয়েট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সহ সংশ্লিষ্ট সকলে গভীর শোক প্রকাশ করেছেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি