বুধবার, ২৫ মে ২০২২, ০২:০৪ অপরাহ্ন

শিরোনাম
শুল্ক বৃদ্ধিতে বাড়বে যেসব পণ্যের দাম প্রত্যাবাসনের অনিশ্চয়তায় রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে: প্রধানমন্ত্রী রাজধানীতে স্বস্তির বৃষ্টি রাজধানীতে, আরও অনেক এলাকায় হতে পারে উপাধ্যক্ষ মাও. হামিদী চাটখিল উপজেলার শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নির্বাচিত প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মা সেতু খুলে দেওয়া হবে ২৫ জুন রাশিয়ার সঙ্গে আমরা বন্দিবিনিময়ের জন্য প্রস্তুত: জেলেনস্কি কুমিল্লা সিটিতে নৌকার বিদ্রোহীকে ডেকেছে আ.লীগ দেশে এখনো মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি: বিএসএমএমইউ ভিসি রানীশংকৈলে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে উদ্বোধন

ফুলবাড়ীতে কোল্ডস্টোরেজে সংরক্ষিত আলুতে পচন ধরেছে

ফুলবাড়ি (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে কোল্ডস্টোরেজে সংরক্ষিত আলুর কিছু অংশে পচন ধরায় আলু মালিকরা আর্থিক লোকসানের মুখে পড়েছেন সংরক্ষণকারি আলু ব্যবসায়ী ও কৃষকরা। তবে কোল্ডস্টোরেজ কর্তৃপক্ষ বলছেন, এটা তেমন ক্ষতির বিষয় নয় এমনটি সব কোল্ডস্টোরেজেই হয়ে থাকে।

সরেজমিনে ফুলবাড়ী কোল্ডস্টোরেজে গিয়ে দেখা যায়, স্টোরেজের গেটের সামনে অন্তত পাঁচ শতাধিক বস্তার পচন ধরা আলু বাছাই কাজে ব্যস্ত ২০ থেকে ২৫ জন শ্রমিক। সংরক্ষিত আলুর বস্তা কোল্ডস্টোরেজের ভেতর থেকে বের করে সেখান থেকে ভালোমন্দ বাছাই করা হচ্ছে। আলুর বেশিরভাগ বস্তা পানিতে ভিজে বস্তা ও বস্তার ভেতরের আলু পচে গেছে। যেগুলো বেশি পচে গেছে সেগুলো ফেলে দেওয়া হচ্ছে। আর যেগুলো অল্প পচন ধরেছে সেগুলো থেকে ভালো আলু বাছাই করে নেওয়া হচ্ছে।

বাছাই কাজে নিয়োজিত দুইজন শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, শুধু এই কয়েকটি বস্তাই নয়, স্টোরেজের ভেতরে বেশিরভাগ আলুর বস্তাই পানিতে ভিজে পচে গেছে। এতে বস্তার আলুও পচে গেছে। তবে স্টোর কর্তৃপক্ষ এটি প্রচার বা প্রকাশ যাতে না হয়, সেজন্য সকলকে সতর্ক করে দিয়েছেন। কেউ যেন এ বিষয়ে কারো সাথে কথা না বলে।

ফুলবাড়ী কোল্ড স্টোরেজ সূত্রে জানা যায়, কোল্ডস্টোরেজের ধারণ ক্ষমতা এক লাখ ৬০ হাজার মেট্রিক টন। যা গত দেড় মাস পূর্বে পূর্ণ হয়ে গেছে। এ কারণে আলু নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে।

স্থানীয় আলুচাষিদের অভিযোগ রয়েছে, কোল্ডস্টোরেজ কর্তৃপক্ষ কৃষকের আলু সংরক্ষণের চেয়ে মৌসুমী ব্যবসায়ীদের আলু সংরক্ষণে বেশি আগ্রহী হয়ে থাকছেন। এ কারণে যে পরিমাণ আলু সংরক্ষণ করা হয়েছে তার মধ্য গুটি কয়েক কৃষকের আলু পাওয়া যাবে। অবশিষ্ট সবগুলোই মৌসুমী ব্যবসায়ীদের আলু সংরক্ষণ করা হয়েছে।

ফুলবাড়ী কোল্ডস্টোরেজের ব্যবস্থাপক আবুল হাসনাত স্টোরেজের ভেতরে আলু পচে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, পানি লাগার কারণে স্টোরেজের ভেতরের প্রায় ৩০০ বস্তার মতো সংরক্ষিত আলুতে পচন ধরেছে। এ কারণে স্টোরেজের ভেতর থেকে ওইসব আলুর বস্তা বের করে এনে বাছাই করা হচ্ছে। ভালোগুলো আবারও স্টোরেজে রাখা হবে এবং যেগুলো পচে গেছে সেগুলো ফেলে দেওয়া হচ্ছে। এতে শতাধিক বস্তার আলু নষ্ট হতে পারে। অন্যগুলো ঠিক আছে। এটা বড় কিছু নয়। কোল্ডস্টোরেজে এমন ঘটনা ঘটে থাকে। এতে খুব বেশি ক্ষতি হবে না।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি