রবিবার, ১৬ Jun ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কবে, জানালেন ওবায়দুল কাদের

পুতিনের মার্শাল ল জারি, কি হবে চারটি অঞ্চলে

নিউজ ডেস্ক :: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল দোনেৎস্ক, লুহানেস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে মার্শাল ল জারি করেন।

গণমাধ্যম আল জাজিরার সাংবাদিক মোহাম্মদ ভল মস্কো থেকে জানিয়েছেন, পুতিনের মার্শাল ল জারি মানে সেখানে অবস্থানরত সাধারণ মানুষের চলাচলে আরও বিধি-নিষেধ আরোপ করা হবে।

মার্শাল ল জারি করার অর্থ হলো সেখানে থাকা সামরিক ও বেসামরিক প্রশাসনের যা করা প্রয়োজন তাই করতে পারবে। কিভাবে মানুষ চলাচল করবে বা জনসমাগমে কিভাবে বাঁধা প্রদান করা হবে সব সিদ্ধান্তেই নিতে পারবে তারা।

রাজনৈতিক কার্যক্রম ও সমাগম পুরোপুরি নিষিদ্ধ থাকবে। বেসামরিক ও আধা বেসামরিক ফ্যাক্টরিগুলোকে সেনাবাহিনীকে সহায়তা করতে নতুন করে উৎপাদন বাড়ানোর নির্দেশনা দেওয়া হবে।

আল জাজিরার এ সাংবাদিক আরও জানিয়েছেন, মার্শাল ল জারির মাধ্যমে এসব অঞ্চলের সব জায়গায় সেনা সমাগম বা জড়ো করার ঘোষণা আসবে। এর আগে রাশিয়ার মূল ভূখণ্ডে আংশিক সেনা সমাগমের ডিক্রি জারি করেছিলেন পুতিন।

সাংবাদিক মোহাম্মদ ভল আরও বলেছেন, সাম্প্রতিক সময়ে যুদ্ধের ময়দানে রাশিয়া যেসব লজ্জা পেয়েছে সেগুলো থেকে মুখ বাঁচানো যাবে এমন কোনো কিছুর আশা করছে রাশিয়ানরা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: