শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

স্থপতি মোবাশ্বের হোসেন মারা গেছেন

স্থপতি বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার রাত দেড়টার দিকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে মারা যান তিনি।

দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।

মোবাশ্বের হোসেনের মৃত্যুর খবর জানিয়েছেন স্থপতি ইকবাল হাবিব। তিনি জানান, মোবাশ্বের হোসেনের প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য আগারগাঁওয়ের বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট প্রাঙ্গণে মরদেহ রাখা হবে। শ্রদ্ধা জ্ঞাপন শুরু হবে দুপুর ১২টা থেকে। বাদ জোহর জানাজা শেষে তাঁর দেহ বিএসএমএমইউতে দান করা হবে।

স্থপতি মোবাশ্বের হোসেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যের স্নাতক সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক পরিচালক ও ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের সাবেক সভাপতি। এ ছাড়াও সম্মিলিত ক্রীড়া পরিবারের প্রতিষ্ঠাতা আহবায়কও ছিলেন তিনি। নাগরিক আন্দোলনসহ বিভিন্ন বিষয়ে সোচ্চার ছিলেন তিনি।

তিনি এসোকনসাল্ট লিমিটেড-এর প্রধান স্থপতি। তিনি কমনওয়েলথ এসোসিয়েশন অফ আর্কিটেক্টস এবং বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি ছিলেন । স্থপতি মোবাশ্বের আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল, এশিয়া (আর্কেশিয়া)-এর প্রেসিডেন্টও ছিলেন।

স্থপতি হিসেবে তিনি বেশ কয়েকটি স্থাপনা নির্মাণের কাজ করে গেছেন। এর মধ্যে রয়েছে, প্রশিকা ভবন, গ্রামীণ ব্যাংক ভবন ও চট্টগ্রাম রেলস্টেশন উল্লেখযোগ্য।

স্থপতি মোবাশ্বের হোসেন তার জীবনে কয়েকটি দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে আমেরিকান স্থপতি ইনস্টিটিউট (এআইএ) প্রেসিডেন্ট পদক ২০০৯ উল্লেখযোগ্য।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: