সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

সুন্দরগঞ্জে এসকেএস এর প্রকল্প আবহিতকরণ সভা অনুষ্ঠিত

শহীদুল ইসলাম শহীদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি :: গাইবান্ধার সুন্দরগঞ্জে গত বৃহস্পতিবার ১২ টায় সুন্দরগঞ্জ উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যগণের উপস্থিতিতে উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে এসকেএস ফাউন্ডেশন এর বাস্তবায়নাধীন “স্কেলিং আপ এন্টিসিপেটরি একশন ফর ফ্লাড প্রণ এরিয়াস ইন বাংলাদেশ” প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয় এসকেএস ফাউন্ডেশেন সেভ দ্য চিল্ড্রেন ইন্টা: বাংলাদেশের আর্থিক সহায়তায় ইতিপূর্বে এরকম একটি প্রকল্পের পাইলট কার্যক্রম গাইবান্ধা জেলার কয়েকটি ইউনিয়নে সফলভাবে সম্পন্ন করে। তারই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট সকল দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি,প্রবীণ ব্যক্তিবর্গ,ইউনিয়ন পরিষদ, স্বেচ্ছাসেবক, এলাকার বন্যায় ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্থ পরিবার এবং জনগনের মতামত ও পরামর্শের ভিত্তিতে অর্জিত জ্ঞান ও শিখনকে কাজে লাগিয়ে নতুন এ প্রকল্প ধারনা তৈরী করা হয়েছে।

এ প্রকল্পের উদ্দেশ্য হলো বৃহত্তর পরিষরে সংশ্লিষ্ট দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এবং স্টেকহোল্ডারদের সক্ষমতা জোড়দার করণ। যাতে করে বন্যার আগাম সতর্কবার্তা বিবেচনায় সাড়াপ্রদানের মাধ্যমে বন্যার সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হয়। উল্লেখ্য যে, এ প্রকল্প গত ফেব্রুয়ারী মাসে গাইবান্ধা জেলার ২টি উপজেলা যথাক্রমে ফুলছড়ি ও সুন্দরগঞ্জ এ কাজ শুরু করেছে যা ২০২৪ সালের জানুয়ারী পর্যন্ত চলমান থাকবে।

বন্যার আগাম সর্তক বার্তা দ্রুত ছড়ানোর মাধ্যমে বন্যাকবলিত এলাকার জনগনের ক্ষুদ্র ক্ষুদ্র সম্পদ,উপকরণসমূহ, কৃষিপন্য,গবাদি পশুসম্পদ,প্রাণী,মৎস্য ও কৃষিজ উৎপাদন,শিশু,কিশোর-কিশোরী,অসহায়,বয়ঃবৃদ্ধ,অসুস্থ্য ব্যক্তি,স্কুল,প্রতিষ্ঠান ইত্যাদি বিবেচনায় রেখে এ প্রকল্প কমিউনিটি লেড সাড়াপ্রদান কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করবে। প্রাথমিকভাবে সুন্দরগঞ্জ উপজেলায় চন্ডিপুর ও হরিপুর ইউনিয়নে এবং ফ‚লছড়ি উপজেলায় ফুলছড়ি,উড়িয়া,ফজলুপুর এবং কঞ্চিপাড়া ইউনিয়নে কাজ শুরু করবে বলে জানা গেছে।

প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য কার্যক্রম বিস্তারিত উপস্থান করেন প্রকল্প কর্মকর্তা রণজিৎ কুমার পাল ,আলোচনায় সহায়তা করেন সেভ দ্য চিল্ড্রেন গাইবান্ধা ফোকাল ও প্রজেক্ট অফিসার মোঃ তাজমুল ইসলাম। সভায় সভাপতিত করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল-মারুফ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: