সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

দক্ষিণ সুদানে সহিংসতায় জাতিসংঘের শান্তিরক্ষী নিহত

দক্ষিণ সুদানে সহিংসতায় জাতিসংঘের এক শান্তিরক্ষী নিহত হয়েছেন। নিহত ওই শান্তিরক্ষী ঘানার সেনা সদস্য। এছাড়া প্রতিদ্বন্দ্বী স্থানীয় গ্রুপগুলোর মধ্যকার এই সহিংসতায় বেশ কিছু বেসামরিক মানুষও প্রাণ হারিয়েছেন।

সোমবার (২৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়েছে, সুদানের সাথে দক্ষিণ সুদানের সীমান্তের আবেই অঞ্চলে প্রতিদ্বন্দ্বী স্থানীয় গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষের পর কয়েকজন বেসামরিক নাগরিকের সাথে ঘানার এক জাতিসংঘ শান্তিরক্ষীও নিহত হয়েছেন।

ইউনাইটেড নেশনস ইন্টারিম সিকিউরিটি ফোর্স ফর আবেই (ইউএনআইএসএফএ) এর বিবৃতি অনুসারে, গত শনিবার আবেই এলাকার তিনটি স্থানে সংঘর্ষের এই ঘটনা ঘটে। এর ফলে বহু মানুষ হতাহত হয় এবং সহিংসতায় আটকে পড়াদের নিরাপত্তা দিতে বেসামরিক লোকদের ইউএনআইএসএফএ ঘাঁটিতে সরিয়ে নেওয়া হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সংঘর্ষের সময় ইউএনআইএসএফএ-এর একটি ঘাঁটিও আক্রমণের শিকার হয়। আক্রমণটি প্রতিহত করা হলেও ‘দুঃখজনকভাবে ঘানার একজন শান্তিরক্ষী ঘটনার সময় নিহত হয়’ বলে বিবৃতিতে বলা হয়েছে।

জাতিসংঘ মিশন বলেছে, তারা এখনও সহিংসতায় নিহত, আহত এবং বাস্তুচ্যুত মানুষের সংখ্যা যাচাই করছে।

রয়টার্স বলছে, দক্ষিণ সুদানে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ বেশ সাধারণ ঘটনা। তবে শনিবারের সংঘর্ষে কোন উপজাতি জড়িত ছিল তা জাতিসংঘের বিবৃতিতে বলা হয়নি।

এছাড়া তেল সম্পদে সমৃদ্ধ আবেই অঞ্চলে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে। সেখানে ডিনকা জাতিগোষ্ঠীর প্রতিদ্বন্দ্বী দলগুলো প্রশাসনিক সীমানার অবস্থান নিয়ে একে অপরের সঙ্গে বিরোধে লিপ্ত।

এছাড়া আবেই অঞ্চলের মালিকানা নিয়ে সুদান এবং দক্ষিণ সুদানের মধ্যে বিরোধ রয়েছে। ২০১১ সালে সুদান থেকে স্বাধীনতা ঘোষণা করে আলাদা রাষ্ট্র হয় দক্ষিণ সুদান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: