সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

তৃতীয় বিশ্বযুদ্ধ কবে, জানাল ব্রিটিশরা

গত মাসে এক বক্তব্যে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শাপস জানিয়েছিলেন, যুদ্ধ পরবর্তী থেকে যুদ্ধ পূর্ববর্তী সময়ের দিকে আমরা খুব দ্রুত ধাবিত হচ্ছি। একই বক্তব্যে তিনি জানান, আগামী পাঁচ বছরের মধ্যে আমরা একাধিক হুমকির সম্মুখীন হতে পারি। হুমকি হতে পারে এমন দেশগুলো হলো- রাশিয়া, চীন, ইরান ও উত্তর কোরিয়া।

তৃতীয় বিশ্বযুদ্ধ কবে শুরু হবে তা নিয়ে ব্রিটেনে একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউগভ। জরিপে অংশ নেওয়া ৫৩ শতাংশ ব্রিটিশ নাগরিক মনে করেন, আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে আরেকটি বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। তবে, ৩১ শতাংশ ব্রিটিশ মনে করেন, এই সময়ে যুদ্ধ হবে না।

দীর্ঘ ৩০ বছর আগে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার স্নায়ু যুদ্ধ শেষ হয়। তবে, ব্রিটিশরা মনে করে, ভবিষ্যৎ বৈশ্বিক সংঘাতে নেতৃত্ব দিবে ওয়াশিংটন ও মস্কো। ১০ ব্রিটিশ নাগরিকের মধ্যে আটজনই মনে করেন, যুদ্ধ হলে যুক্তরাষ্ট্রের পক্ষ নেবে যুক্তরাজ্য, যা জরিপে অংশ নেওয়া মোট সংখ্যার ৮১ শতাংশ। আর ৮০ শতাংশ মনে করে, যুদ্ধে যুক্তরাজ্যের বিপক্ষে থাকবে রাশিয়া।

জরিপে অংশ নেওয়া ৬৮ শতাংশ মনে করে, আসন্ন যুদ্ধে যুক্তরাজ্যের বিপক্ষে থাকবে ইরান। আর চীন যুক্তরাজ্যের বিরোধীতা করবে তা মনে করে ৬৪ শতাংশ ব্রিটিশ। একই সংখ্যা উত্তর কোরিয়ার ক্ষেত্রেও।

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে যুক্তরাজ্যের পক্ষে কয়টি দেশ থাকবে তাও তুলে ধরা হয়েছে জরিপের ফলাফলে। জরিপে অংশ নেওয়া ৮১ শতাংশের ধারণা যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের পক্ষেই থাকবে। যুক্তরাজ্যের পক্ষে ফ্রান্স থাকবে এমনটা মনে করে ৬৮ শতাংশ ব্রিটিশ। আর ৬৩ শতাংশ মনে করে, জার্মানি যুক্তরাজ্যের পক্ষ নেবে।

তৃতীয় বিশ্বযুদ্ধে কে বিজয়ী হবে সে বিষয়ও ওঠে এসেছে জরিপে। ৪৪ শতাংশ ব্রিটিশ নাগরিকের ধারণা, সম্ভাব্য যুদ্ধে পশ্চিমা দেশগুলো ও তাদের মিত্ররা জিতবে। রাশিয়া ও তার মিত্ররা বিজয়ী হবে এমনটা মনে করে ১৩ শতাংশ ব্রিটিশ। তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে এতে পারমাণবিক বোমা ব্যবহার হবে এমনটা মনে করে জরিপে অংশ নেওয়া ৫৯ শতাংশ ব্রিটিশ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: