মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন

লকডাউনে ৪০ ভাগ অপরাধ কমেছে দক্ষিণ আফ্রিকায়

নিউজ ডেস্ক : খুন-ধর্ষণসহ নানা অপরাধে জর্জরিত দক্ষিণ আফ্রিকায় করোনা মহামারি যেন আর্শিবাদ হিসেবেই এসেছে। করোনাভাইরাসের বিস্তার রোধে নেওয়া লকডাউনের কারণে দেশটিতে তিন মাসে আগের চেয়ে অপরাধ কমেছে ৪০ শতাংশ। এই সময়ে মদের বিকিকিনি বন্ধ হওয়াও এ ক্ষেত্রে সহায়ক হয়েছে। দক্ষিণ আফ্রিকার পুলিশ মন্ত্রণালয় শুক্রবার এ কথা জানিয়েছে।

দক্ষিণ আফ্রিকার পুলিশমন্ত্রী ভেকি সেলে বলেন, করোনার কারণে দেশে কঠোরভাবে লকডাউন কার্যকর করায় একদিকে যেমন প্রাণঘাতী ভাইরাসটির লাগাম টেনে ধরা সম্ভব হয়েছে, অন্যদিকে অপরাধও কমে গেছে ৪০ শতাংশের বেশি। খবর বিবিসি ও আলজাজিরার

তিনি আরও বলেন, আগের বছরের এপ্রিল-জুনের তুলনায় এবার এই সময়ে হত্যা-ধর্ষণসহ বড় বড় অপরাধ একেবারেই কমে গেছে। খুন-ধর্ষণ হ্রাসের মাত্রা ৪০ দশমিক ৪ শতাংশ। আর অগ্নিসংযোগ ও বিদ্বেষপরায়ণ হামলা ও ক্ষতির পরিমাণ কমেছে ২৯ শতাংশ। লকডাউনের মধ্যে দক্ষিণ আফ্রিকা যেন ‘ক্রাইম হলিডে’ উৎযাপন করছে।

সংবাদ সম্মেলনে পুলিশ মন্ত্রী সেলে বলেন, অপরাধের মাত্রা হ্রাসের পেছনে করোনার সময়ে মদ-সিগারেট বিক্রি নিষিদ্ধ করাও সহায়ক হয়েছে।

করোনার কারণে দক্ষিণ আফ্রিকায় এপ্রিলের শুরুতে লকডাউন ঘোষণা করা হয়। যদিও করোনার বিস্তার খুব একটা ঠেকাতে পারেনি দেশটি। আফ্রিকা মহাদেশে আক্রান্তের অর্ধেকের বেশিই দক্ষিণ আফ্রিকায়। এ পর্যন্ত দেশটিতে ৫ লাখ ৭৩ হাজার আক্রান্ত এবং ১১ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনা।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি