বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:১০ অপরাহ্ন

শিরোনাম
সুবর্ণচরে ঘূর্ণিঝড় রিমেলের রাতে অসহায় ব্যবসায়ীর দোকান লুট ও উচ্ছেদের অভিযোগ রাজশাহী নগরীতে ৬৬ হাজার ৫১৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নগরীতে পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত গ্রেপ্তার ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫

ফেব্রুয়ারিতে ‘বাংলাদেশ সাহিত্য উৎসব’

কবিতাপত্র ‘দিকচিহ্ন’র উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ সাহিত্য উৎসব ২০২০’। এ উৎসবের থিম ‘ভেদাভেদহীন শান্তির পৃথিবী চাই’। ২১, ২২ ও ২৩ ফেব্রুয়ারি শাহবাগের পাবলিক লাইব্রেরির প্রাঙ্গণে এ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, যুগ্ম-আহ্বায়ক কবি মোহন রায়হান। উৎসব উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। উৎসবের ঘোষণাপত্র পাঠ করবেন সমাজতাত্ত্বিক অধ্যাপক সলিমুল্লাহ খান।

উৎসবে বাংলা ভাষার গতি প্রকৃতি, সমকালীন বাংলা কবিতার ধারা, কবিতা: ব্যক্তি ও সমষ্টির দ্বৈরথ, কথাসাহিত্যের বর্তমান ও ভবিষ্যৎ, বাঙালির ইংরেজি চর্চা ও অনুবাদ সংকট’, ‘মাধ্যমের ভিন্নতা ও শিল্পের ঐক্য’ শিরোনামের ছয়টি পর্বে মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনায় অংশ নেবেন দেশ-বিদেশের শিল্পী-সাহিত্যিক, বোদ্ধা ও গুণীজন। থাকবে দেশি-বিদেশি কবিদের স্বরচিত কবিতাপাঠ, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও দেশি-বিদেশি সাহিত্যিকদের রচনা নিয়ে দ্বিভাষিক সাহিত্য সংকলন ও স্মরণিকা প্রকাশিত হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: