শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৯:০২ পূর্বাহ্ন

কেরানীগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

কেরানীগঞ্জ প্রতিনিধি :: নাগরিক অধিকার করতে সংরক্ষণ ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” এই প্রতিপাদ্যে জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০২০ পালন করেছে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন।

দিবসটি উপলক্ষে আজ ৬ অক্টোবর কেরানীগঞ্জ উপজেলা পরিষদ ভবনের সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ এর সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, আমাদের দেশে জন্ম মৃত্যু নিবন্ধন হার খুবই কম। বিশেষ করে ঢাকা বিভাগে এই হার খুবই নগণ্য। সরকার সর্বক্ষেত্রে জন্ম নিবন্ধন সার্টিফিকেট বাধ্যতামূলক করার পরও জন্মনিবন্ধনের হার ঢাকা বিভাগে 10% হলে ও মৃত্যুহার 0.3% মাত্র।

আইন অনুযায়ী মৃত্যু নিবন্ধন করতে স্থানীয় ইউনিয়ন পর্যায়ের ভূমি কর্মকর্তা অথবা নায়েবগনের দায়িত্ব কেউ মারা গেলে তাদের বাড়িতে গিয়ে নিবন্ধন করতে হয়, তাই তিনি সকল ভূমি কর্মকর্তা কে আন্তরিক হয়ে এ কাজ করার আহ্বান জানান।

এ সময় একটি গাণিতিক হিসাবের মাধ্যমে বিভিন্ন ইউনিয়নে প্রতিমাসে কতটি করে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হবে তার একটি টার্গেট কর্মকর্তাদের মাঝে উপস্থাপন করেন এবং সকলকে এই টার্গেট পূরণ করার কঠোর নির্দেশনা দেন।জন্ম নিবন্ধন করতে শূন্য থেকে ৪৫ দিনের মধ্যে বিনামূল্যে, ৪৬ দিন থেকে ৫ বছর পর্যন্ত ২৫ টাকা ও ৫ বছরের উপর থেকে তদুর্ধ ৫০ টাকা সরকার নির্ধারিত আর এক্ষেত্রে কোথাও কোনো অতিরিক্ত টাকা গ্রহণের অভিযোগ পেলে আমরা সেই কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

এ সময় অন্যান্যদের মধ্যে কেরানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কামরুল হাসান সোহেল, উপজেলা সহকারী কমিশনার রাজস্ব (দক্ষিণ) সানজিদা পারভীন তিন্নি,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মশিউর রহমান,ডাঃ মোসাদ্দেক হাবিব সহ উপজেলা ও ইউনিয়ন এর বিভিন্ন প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি