সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৫৬ অপরাহ্ন

‘নিলামতত্ত্বের’ গবেষণায় অর্থনীতিতে নোবেল

অর্থনীতিতে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দুই অধ্যাপক পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় বিজয়ীদের নাম ঘোষণা করে। নিলামতত্ত্বের (অকশন থিওরি) উন্নতি ও নতুন নিলাম পদ্ধতি আবিস্কারের জন্য যৌথভাবে তারা এ পুরস্কার পেয়েছেন।

নোবেল প্রাইজের অফিসিয়াল ওয়েবসাইটের এক টুইটে বলা হয়েছে, ‘নিলামতত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম রীতি আবিস্কারের জন্য পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসনকে অর্থনীতিতে আলফ্রেড নোবেল স্মৃতি ভেরিজেস রিকসব্যাংক (সেন্ট্রাল ব্যাংক অব সুইডেন) পুরস্কার ২০২০-এ সম্মানিত করা হলো।’ তাদের বিবৃতিতে আরও বলা হয়, মৌলিক গবেষণা কীভাবে সমাজের উপকারে উদ্ভাবনকে এগিয়ে নেয়, তারই চমৎকার উদাহরণ এই নতুন নিলাম পদ্ধতি।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গুরান হ্যানসন বলেছেন, ‘নিলাম সবখানেই আছে এবং আমাদের প্রাত্যহিক জীবনেও এর প্রভাব আছে। এবারের পুরস্কারজয়ী দুই অর্থনীতিবিদ নিলামতত্ত্বের যে উন্নতি ঘটিয়েছেন এবং নতুন যে নিলাম পদ্ধতি আবিস্কার করেছেন তাতে বিশ্বজুড়ে ক্রেতা, বিক্রেতা ও করদাতারা উপকৃত হয়েছেন।’

দুই মার্কিন অর্থনীতিবিদ ৮৩ বছর বয়স্ক রবার্ট উইলসনের জন্ম ১৯৩৭ সালে এবং ৭২ বছর বয়স্ক পল মিলগ্রোমের জন্ম ১৯৪৮ সালে। অর্থনীতিতে নোবেলের মধ্য দিয়ে এ বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি ও সাহিত্য মিলিয়ে ছয়টি ক্ষেত্রে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সবার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

গত বছরও অর্থনীতিতে নোবেল জেতেন তিন মার্কিন অর্থনীতিবিদ। তারা ছিলেন অভিজিৎ ব্যানার্জি ও এস্তার দুফলো দম্পতি এবং মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি। এস্তার দুফলো ফরাসি-মার্কিন আর মাইকেল ক্রেমার মার্কিন নাগরিক।

১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। সোমবারের পুরস্কার নিয়ে ৯০ জন এ পুরস্কার পেলেন। তাদের মধ্যে দু’জন নারীও রয়েছেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি