শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই

নিউজ ডেস্ক :: সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত জানান, আবুল হাসনাত বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন। শেষ দিকে তার নিউমোনিয়ার চিকিৎসা হচ্ছিল। তবে তিনি কোভিড টেস্টের ফল নেগেটিভ এসেছিল। এরই মধ্যে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি মারা যান।

পারিবারিক সূত্রে জানা গেছে, আবুল হাসনাতের মরদেহ হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে। বেলা আড়াইটার দিকে তার মরদেহ রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরে বেঙ্গল গ্যালারিতে নেওয়া হবে। বাদ আসর ধানমণ্ডির ৭ নম্বর মসজিদে জানাজা শেষে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। তার তত্ত্বাবধানেই দীর্ঘদিন দৈনিক সংবাদ পত্রিকার সাহিত্য সাময়িকী প্রকাশিত হয়েছে। তিনি ছায়ানটের অন্যতম সংগঠক ও সদস্য ছিলেন।

সাহিত্য সম্পাদক হিসেবে পরিচিতি পাওয়া আবুল হাসনাত কবিতাসহ সাহিত্যের বিভিন্ন বিভাগে নিজের সৃষ্টিশীলতার ছাপ রেখে গেছেন। ‘জ্যোৎস্না ও দুর্বিপাক’, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

 


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: