বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

শিরোনাম
সুবর্ণচরে ঘূর্ণিঝড় রিমেলের রাতে অসহায় ব্যবসায়ীর দোকান লুট ও উচ্ছেদের অভিযোগ রাজশাহী নগরীতে ৬৬ হাজার ৫১৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নগরীতে পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত গ্রেপ্তার ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫

কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত আর নেই

নিউজ ডেস্ক :: সাহিত্য শিল্প সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত জানান, আবুল হাসনাত বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন। শেষ দিকে তার নিউমোনিয়ার চিকিৎসা হচ্ছিল। তবে তিনি কোভিড টেস্টের ফল নেগেটিভ এসেছিল। এরই মধ্যে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি মারা যান।

পারিবারিক সূত্রে জানা গেছে, আবুল হাসনাতের মরদেহ হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে। বেলা আড়াইটার দিকে তার মরদেহ রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরে বেঙ্গল গ্যালারিতে নেওয়া হবে। বাদ আসর ধানমণ্ডির ৭ নম্বর মসজিদে জানাজা শেষে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। তার তত্ত্বাবধানেই দীর্ঘদিন দৈনিক সংবাদ পত্রিকার সাহিত্য সাময়িকী প্রকাশিত হয়েছে। তিনি ছায়ানটের অন্যতম সংগঠক ও সদস্য ছিলেন।

সাহিত্য সম্পাদক হিসেবে পরিচিতি পাওয়া আবুল হাসনাত কবিতাসহ সাহিত্যের বিভিন্ন বিভাগে নিজের সৃষ্টিশীলতার ছাপ রেখে গেছেন। ‘জ্যোৎস্না ও দুর্বিপাক’, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

 


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: