রবিবার, ০৯ মে ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ন

বড় জয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখলো কলকাতা

নিউজ ডেস্ক :: আইপিএলের এবারের আসরে মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়া আর কোন দলেরই প্লে-অফ নিশ্চিত হয়নি। তবে লিগ পর্বের শেষ ম্যাচ ৮১ রানের ব্যবধানে জিততে পারলে প্লে-অফ নিশ্চিত হয়ে যেত কলকাতা নাইট রাইডার্সের। তবে সেটি না পারলেও রাজস্থান রয়্যালসকে ৬০ রানের বড় ব্যবধানে হারিয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখলো দলটি।

রোববার রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কলকাতা প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৯১ রান সংগ্রহ করে। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৩১ রানের বেশি করতে পারেনি রাজস্থান। এই বড় জয়ে তারা এক লাফে উঠে এসেছে ৪ নম্বরে।

এদিন কলকাতাকে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক ওয়েন মরগান। ৩৫ বলে অপরাজিত ৬৮ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। হাঁকান ৬ ছক্কা ও ৫ চার। রাহুল ত্রিপাঠি ৩৯ ও শুভমান গিল ৩৬ রানের ইনিংস খেলেন।

১৩ ওভার শেষে কলকাতার রান ছিল ৫ উইকেটে ১০০। সেখান থেকে শেষ ৭ ওভারে ৯১ রান যোগ করে নাইট রাইডার্স। এর মধ্যে শুভমান গিল ২৬ ও আন্দ্রে রাসেল ২৫ রান উল্লেখযোগ্য।

পরে বল হাতে ৩৪ রানে ৪ উইকেট নিয়ে কার্যত একাই রাজস্থান শিবিরে ধস নামান প্যাট কামিন্স। শিভাম মাভি ও বরুণ চক্রবর্তী নেন ২টি করে উইকেট। রাজস্থানের পক্ষে জস বাটলার ৩৫, রাহুল তেওয়াতিয়া ৩১, শ্রেয়াস গোপাল অপরাজিত ৩১ রান করেন।

ম্যাচসেরা হন কলকাতার প্যাট কামিন্স।

১৪ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে লিগ পর্ব শেষ হলো কলকাতার। এখন প্লে-অফে খেলতে পারবে কিনা এ জন্য অন্য ম্যাচগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও দিল্লি ক্যাপিটালস। এই দুটি দলের যেটি হারবে সেটি পিছিয়ে পড়বে কলকাতার চেয়ে।

আর কোয়ালিফায়ার নিশ্চিত করা মুম্বাই শেষ ম্যাচে লড়বে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে। এই ম্যাচে মুম্বাই জিতলে বিদায় নিবে হায়দরাবাদ। সেক্ষেত্রে বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস ও কলকাতার প্লে-অফ নিশ্চিত হবে।

আর হায়দরাবাদ জিতলে হবে নেট রান রেটের হিসেব। সেক্ষেত্রে বেঙ্গালুরু-দিল্লির মধ্যকার ম্যাচে পরাজিত দল ও কলকাতার মধ্যে যারা নেট রান রেটে পিছিয়ে থাকবে তারা বিদায় নিবে।

আজ সোমবার দিল্লি খেলবে বেঙ্গালুরুর বিপক্ষে। আর মঙ্গলবার লিগ পর্বের শেষ দিনে হায়দরাবাদ খেলবে মুম্বাইয়ের বিপক্ষে।

 

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি