রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

শিরোনাম
উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ সংবাদপত্রে ছুটি ৯-১৪ এপ্রিল : নোয়াব

লোকসানে হাবুডুবু খাচ্ছে অলটেক্স ইন্ডাস্ট্রিজ, দেবে না লভ্যাংশ

নিউজ ডেস্ক :: লোকসানের মধ্যে হাবুডুবু খাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত অলটেক্স ইন্ডাস্ট্রিজ। লোকসানের ভারে ডুবতে থাকা কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ায় সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার (২৪ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

কোম্পানিটির দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের ব্যবসায় অলটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান করেছে ৫ টাকা ৪৭ পয়সা।

বড় ধরনের এই লোকসান করায় কোম্পানিটির পরিচালনা পর্ষদ এই হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ায় সিদ্ধান্ত নিয়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ ডিসেম্বর।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া অলটেক্স ইন্ডাস্ট্রিজ ২০১৭ সাল থেকেই লোকসানের মধ্যে নিমজ্জিত রয়েছে। ফলে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালেও কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ দেয়নি।

অবশ্য ২০১৬ সালে কোম্পানিটি কিছু মুনাফা করলেও তার ভাগ বিনিয়োগকারীদের দেয়নি। ফলে টানা পাঁচ বছর কোম্পানিটির লভ্যাংশ থেকে বঞ্চিত হলেন বিনিয়োগকারীরা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানানোর কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে।

তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: