মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম
রাণীশংকৈল উপজেলা আওয়ামী লীগ কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত সাধারচর ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকার মনোনয়ন প্রত্যাশী জহিরুল হকের শোডাউন মুন্সীগঞ্জে আট ডাকাত গ্রেফতার ডাকাতি হওয়া মামামাল উদ্ধার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফেনী সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত : শুসেন দিনাজপুরে বিসিক এলাকায় পাটজাত পণ্যের গুদামে আগুন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি সময়ের দাবি-তসলিমা আক্তার মানিকগঞ্জের শিবালয়ে এমপি দুর্জয়ের ৪৭ তম জন্মদিন পালন আগামীকাল নির্বাচন হাতিয়ার ৭ টি ইউনিয়নে কেন্দ্র পৌছেছে মালামাল শরীয়তপুরে জাজিরা মাঝির ফেরিঘাট চালুর দাবিতে গণ-অনশন সোনাগাজী পৌরসভার নির্বাচনে প্রচারণার শেষ দিনে আ.লীগ প্রার্থীর পথ সভা

ভারতের উপকূলে আঘাত হেনেছে ‘নিভার’

নিউজ ডেস্ক :: ভারতের উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিভার। রাত ২টা ৩০ মিনিটে পুদুচেরির উপকূলবর্তী এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এর প্রভাব পড়েছে তামিলনাড়ুর উপকূলেও। চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোর-সহ বিভিন্ন এলাকায় ঝড় ও বৃষ্টি শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ৭টার বুলেটিনে জানানো হয়েছে, নিভার এখন তামিলনাড়ুর উত্তর উপকূলে পুদুচেরি থেকে ৬০ কিলোমিটার উত্তর এবং উত্তর-পশ্চিমে অবস্থান করছে। বর্তমানে এই ঝড়ের গতিবেগ কমে হয়েছে প্রতি ঘণ্টায় ৮৫-৯৫ কিলোমিটার। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

তবে আগামী ৩ ঘণ্টার মধ্যে তা প্রবল ঘূর্ণিঝড় থেকে শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় নিভারের প্রভাবে বুধবার রাত সাড়ে ৮টা থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত পুদুচেরিতে ৩০০ মিলিমিটার, কাড্ডালোরে ২৭০ মিলিমিটার, চেন্নাইয়ে ১১৩ মিলিমিটার এবং কারাইকলে ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এ দিন সকাল থেকে টানা বর্ষণে জলমগ্ন হয়ে পড়েছে উপকূলবর্তী কিছু এলাকা। এর মধ্যেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চেন্নাইয়ের কাছে আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ছাড়া হয় ১ হাজার কিউসেক পানি। সেই সঙ্গে কাড্ডালোর জেলার প্রায় ২ হাজার মানুষকে উঁচু জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

তামিলনাড়ুর ৭টি জেলায় পরিবহন সেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। সাধারণ মানুষকে ঘরে থাকার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী।

এছাড়া এ রাজ্যের ৪ হাজার জায়গাকে ‘দুর্বল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। ওই এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে।

ইতিমধ্যেই তামিলনাড়ু এবং পুদুচেরি প্রশাসনের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্র : আনন্দবাজার
এএইচ/এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি