শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড় অংকের ঋণ দিচ্ছে এডিবি

নিউজ ডেস্ক :: করোনাভাইরাস মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড় অংকের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত বুধবার এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে দুই পক্ষের মধ্যে।

চুক্তি অনুসারে, শ্রীলঙ্কার ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) সহায়তা হিসেবে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে এডিবি। এই অর্থের মাধ্যমে নারী উদ্যোক্তা ও ক্ষুদ্র চা ব্যবসায়ীদের জরুরি ভিত্তিতে সহায়তা দেয়া হবে।

চুক্তিতে শ্রীলঙ্কার পক্ষে সই করেছেন দেশটির অর্থসচিব এস আর আত্তিগাল্লে এবং এডিবির পক্ষে ছিলেন শ্রীলঙ্কা রেসিডেন্ট মিশনের কান্ট্রি ডিরেক্টর চেন চেন।

চুক্তি শেষে শ্রীলঙ্কান মন্ত্রী বলেন, সরকার শ্রীলঙ্কার উন্নয়নে সহায়তার জন্য এডিবির দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতির ভূয়সী প্রশংসা করছে। কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের জন্য এসএমই প্রতিষ্ঠানগুলো অত্যন্ত জরুরি হবে। এডিবির নতুন ঋণ মহামারি পরবর্তী সরকারি প্রচেষ্টাগুলোকে সহায়তা করবে।

চেন চেন বলেন, করোনা মহামারিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত এসএমই খাতকে সহায়তা করতে পেরে আমরা আনন্দিত।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই সহায়তা এসএমই খাত পুনরুদ্ধারে সাহায্য করবে এবং শ্রীলঙ্কার অর্থনীতিতে আবারও উল্লেখযোগ্য অবদান রাখবে।

এর আগে, গত এপ্রিলে করোনা মহামারি মোকাবিলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য বর্ধিত সহায়তা হিসেবে ২০ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন দিয়েছিল এডিবি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: