বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:২৫ অপরাহ্ন

শিরোনাম
বিসিবির পরিচালক পদে আসছে ছয় নতুন মুখ আফগান ক্রিকেটে তালেবানের সার্কাস কুষ্টিয়ায় সাব রেজিস্ট্রার হত্যা মামলায় ৪ আসামির ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ ছাত্র-ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ করেন বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ ছাড়াল ২৩ কোটি বিশ্বনেতাদের সামনে যে ৩ প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী মনে হচ্ছে আমি মারা যাওয়ার আগ পর্যন্ত কেউ দাঁড়াবে না : পাপন পলাশের জিনারদীতে প্রফেসর কামরুল ইসলাম গাজীর উঠান বৈঠক অনুষ্ঠিত বরগুনার তালতলীতে বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক কারাগারে প্রধানমন্ত্রীকে জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার প্রদান

চলে গেলেন ‘দরিদ্রের কণ্ঠস্বর’ জেমস উলফেনসন

নিউজ ডেস্ক :: বিশ্ব ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস উলফেনসন মারা গেছেন। মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহাটনে মারা যান তিনি। এ সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ‘দরিদ্রের কণ্ঠস্বর’ খ্যাতি পেয়েছিলেন। খবর রয়টার্সের।

উলফেনসনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড মালপাস। তিনি বলেছেন, উলফেনসন দারিদ্র্য দূর করতে এবং দুর্নীতি রোধে তার প্রচেষ্টা দ্বিগুণ করেছেন। তিনি গরীবদের পক্ষে কথা বলেছেন।

এক দশক ধরে বিশ্বব্যাংকের সবচেয়ে দরিদ্রতম দেশগুলোর ঋণ মওকুফে কাজ করেছেন উলফেনসন। ১৯৯৫ সালের মে থেকে ২০০৫ সালে জুন পর্যন্ত বিশ্বব্যাংকের দায়িত্বে ছিলেন উলফেনসন। তিনি ২০০৪ সালে বাংলাদেশ সফরেও এসেছিলেন।

সংস্থাটির বর্তমান প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভা শোকবার্তায় বলেছেন, ‘উলফেনসন অনেকের মতো আমার কাছেও নায়ক ছিলেন। জিম উন্নয়নের বিশ্বকে রূপান্তরিত করেছিলেন, সেই সঙ্গে বিশ্বব্যাংককে। আক্ষরিক অর্থে তিনি এই বিশ্বে গরীব মানুষের জন্য কণ্ঠস্বর হয়ে ওঠেন।’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে মিলে ১৯৯৯ সালে উলফেনসন ‘হেভিলি ইনডেবটেড পুওর কান্ট্রিজ ইনিশিয়েটিভের’ সূচনা করেন। যার মাধ্যমে বিশ্বের ২৭টি দরিদ্র দেশের ৫৭ বিলিয়ন ডলার ঋণ মওকুফ করা হয়।

অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করা উলফেনসন তার জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে। তিনি ১৯৫৭ সালে হার্ভার্ড বিজনেস স্কুলে পড়াশোনা করেন। সেখান থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর করেন। ১৯৮০ সালে তিনি মার্কিন নাগরিকত্ব পান।
এএইচ/ এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি