বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৮ অপরাহ্ন

বিনামূল্যে ইংরেজি শেখাবে মার্কিন দূতাবাস

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট বিনামূল্যে ইংরেজি শেখানের উদ্যোগ নিয়েছে। যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তাদের ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনামূল্যে অনলাইন কোর্সের আয়োজন করেছে মার্কিন দূতাবাস। যে কেউ নিবন্ধন করে এই কোর্সে অংশ নিতে পারবেন।

২০২১ সালের ১৯ মার্চ পর্যন্ত এই কোর্সে নিবন্ধন করা যাবে। কোর্সটিতে নিবন্ধন করতে চাইলে https://www.canvas.net/browse/fhi/courses/english-for-media-literacy এ ঢুকে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।

এক বিজ্ঞপ্তিতে ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, নিবন্ধনের পর কোর্সে অংশ নিতে দিন বা রাত যে কোনো সময় লগইন করতে পারবেন অংশগ্রহণকারীরা। কোর্সের সবগুলো পাঠ অবশ্যই ২৯ মার্চের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোর নিয়ে নির্ধারিত কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদ পাবেন।

‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তাদের মধ্যে ভাষার দক্ষতা এবং সংবাদমাধ্যম বিষয়ে জ্ঞান বাড়াতে আগ্রহীদের জন্য প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত কর্মসূচিগুলোর মধ্যে এটি অন্যতম।

অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের একটি উদ্যোগ। এর উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়ন এবং আমেরিকান ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া গড়ে তোলা।

কোর্সটি সম্পর্কে https://www.openenglishprograms.org/MOOC. এই লিংকে বিস্তারিত তথ্য পাবেন।
এএইচ/এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি