শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

করোনা ভ্যাকসিন নিয়ে ভুল এইচআইভি শনাক্ত, অস্ট্রেলিয়ার চুক্তি বাতিল

অস্ট্রেলিয় একটি প্রতিষ্ঠানের করোনাভাইরাস ভ্যাকসিন গ্রহণের পর গ্রহণকারীদের দেহে ভুল এইচআইভি শনাক্ত হওয়ায় ভ্যাকসিন কেনার চুক্তি বাতিল করেছে অস্ট্রেলিয়া সরকার। খবর বিবিসির।

জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান সিএসএল ও ইউনভার্সিটি অব কুইন্সল্যান্ডের যৌথ উদ্যোগে তৈরি এই ভ্যাকসিন করোনা মোকাবেলায় বেশ কার্যকরী হবে এমনটাই ধারণা করা হচ্ছিল। তাদের কাছ থেকে ৫১ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কেনার জন্য রাজিও হয়েছিল অস্ট্রেলিয়া সরকার। কিন্তু নতুন এই ফলাফলের পর সরকার আর তাদের কাছ থেকে ভ্যাকসিন কিনতে আগ্রহী নয়।

সিএসএল ও ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের দাবি, অংশগ্রহণকারীদের এই ফলাফল ভুল ছিল, অর্থাৎ ভ্যাকসিন নিয়ে তারা স্বাস্থ্যগত ঝুঁকিতে পড়েনি।

এই ভ্যাকসিনের ট্রায়াল যখন চলছিল তখন তা করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরিতে সক্ষম এমনটাই দেখা গেছে। কিন্তু কিছু ভ্যাকসিন গ্রহণকারীদের দেহে করোনার অ্যান্টিবডির পাশাপাশি এইচআইভির অ্যান্টিবডিও তৈরি হয়। এর ফলে ভুল এইচআইভি পজিটিভ দেখাচ্ছিল। পরবর্তী সময়ে আরও পরীক্ষার পর দেখা যায় তারা এইচআইভি পজিটিভ নয়।

সিএসএল ও কুইন্সল্যান্ড জানায়, এই ত্রুটি ঠিক করতে প্রায় এক বছর সময় লাগবে। তাই আপাতত ট্রায়াল বন্ধ রাখতে হচ্ছে।

অস্ট্রেলিয়া সরকার বলছে, অন্য প্রতিষ্ঠানের ভ্যাকসিন দিয়ে তারা এই ঘাটতি পূরণ করবে।

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য বিভাগের সচিব ব্রেন্ড্যান মার্ফি বলেন, ‘এটি আসলে কাজ করার কথা ছিল। কিন্তু এই ভুল পজিটিভ ফলাফল কিছু সন্দেহ তৈরি করেছে এবং আমাদের আত্মবিশ্বাসে ঘাটতি তৈরি হয়েছে।’

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, তারা এখন যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের সঙ্গে নতুন চুক্তি করবে এবং অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার অর্ডারের সংখ্যা বাড়াবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: