মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

শিরোনাম
চাটখিলে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতি দেয়ায় আনন্দ মিছিল  চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু ট্রেনে পায়ের আঙুল কাটা পড়েছে অধ্যাপক আনু মুহাম্মদের ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি

করোনায় ইসোয়াতিনির প্রধানমন্ত্রীর মৃত্যু

নিউজ ডেস্ক :: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ ইসোয়াতিনির প্রধানমন্ত্রী অ্যামব্রোস দিলামনি মারা গেছেন। রোববার দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৫২ বছর। তিনি ২০১৮ সালে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

স্থানীয় সময় সোমবার সাবেক এই ব্যাংকার ও প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর দেশটির সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

গত ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী অ্যাম্ব্রোস ঘোষণা দেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। পরে আফ্রিকার আরেক দেশ দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে ভর্তি হন তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকান স্থলবেষ্টিত ছোট দেশ ইসোয়াতিনি। ক্ষুদ্র অর্থনীতি দেশ ইসোয়াতিনি একসময় সোয়াজিল্যান্ড নামে পরিচিত ছিল। এইচআইভি, যক্ষ্মাসহ নানা রোগে জর্জরিত দেশটির মানুষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সেখানে এ পর্যন্ত রেকর্ড সংখ্যক ৬ হাজার ৭৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২৭ জনের।

আয়তনে মাত্র ২০০ কিলোমিটারের দেশ ইসোয়াতিনির সীমান্তের তিন দিকে আছে দক্ষিণ আফ্রিকা ও একদিকে মোজাম্বিক। জনসংখ্যা ১০ লাখের মতো। ১৯০৩ থেকে ১৯৬৭ পর্যন্ত সোয়াজিল্যান্ড ছিল ব্রিটিশদের আশ্রিত রাজ্য। ১৯৬৮ সালে স্বাধীনতা পেলে কৃষ্ণাঙ্গ রাজা সবুঝা রাজত্ব হাতে নেন।
সূত্র : বিবিসি
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: