শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

কানাডায় ফাইজারের টিকার প্রয়োগ শুরু

নিউজ ডেস্ক :: কানাডায় ফাইজার-বায়োএনটেকের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দেশটির টরন্টো এবং কুইবেক সিটিতে দুইজনকে টিকা দেয়ার মধ্য দিয়ে করোনাভাইরাসের টিকা দেয়া কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হয়। খবর এএফপি ও নিউইয়র্ক টাইমসের।

এএফপি জানিয়েছে, সোমবার (১৪ ডিসেম্বর) কুইবেক সিটির একটি লং টার্ম কেয়ারের বাসিন্দা ৮৯ বছর বয়সী জিসেলে লেভেসককে কানাডার প্রথম টিকা দেওয়া হয়। তার আধা ঘণ্টা পর টরন্টো হাসপাতালে স্বাস্থ্যকর্মী অনিতা কোয়াইডেনজেনকে দেশের দ্বিতীয় টিকা দেওয়া হয়।

কানাডায় টিকার প্রথম চালান পৌঁছায় গত রোববার (১৩ ডিসেম্বর) রাতে। ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা বেলজিয়ামে উৎপাদন করা হচ্ছে। সেখান থেকে গত শুক্রবার (১১ ডিসেম্বর) টিকার চালানের যাত্রা শুরু হয়। জার্মানি ও যুক্তরাষ্ট্র হয়ে টিকার চালান কানাডায় আসে।

প্রাথমিকভাবে কানাডার ১৪টি স্থানে ৩০ হাজার ডোজ করোনার টিকা সরবরাহ করা হবে। শুরুতে সবচেয়ে ঝুঁকিতে থাকা লোকজনকে এই টিকা দেওয়া হবে। কানাডা সরকার ইতিমধ্যে এই টিকার দুই কোটি ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে। প্রয়োজনে তারা আরও টিকা কিনবে।

গত বুধবার ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা হেলথ কানাডা। তারা জানায়, টিকাটি নিরাপদ, কার্যকর ও ভালো মানের বলে প্রমাণ পাওয়ায় তা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

কানাডার মোট জনসংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ। এখন পর্যন্ত ৪ লাখ ৬০ হাজার ৭৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় মারা গেছে ১৩ হাজার ৪৩১ জন।

এর আগে যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, সৌদি আরব, কুয়েত ও মেক্সিকোতে ফাইজার-বায়োএনটেকের টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পায়। এদিকে এশিয়ার প্রথম দেশ হিসেবে সিঙ্গাপুর এর অনুমোদন দেয়।
এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: