রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন

অনন্য মাইলফলকের অপেক্ষায় মাহমুদুল্লাহ

নিউজ ডেস্ক :: টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সফল অধিনায়ক হবার পর এবার আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাহমুদুল্লাহ রিয়াদ। আজ রোববার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নামলেই প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে একশ ম্যাচ খেলার নজির গড়বেন রিয়াদ।

তার অধীনে এ বছর টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩টি ম্যাচ খেলে সর্বোচ্চ আটটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। যা এক বর্ষে সর্বোচ্চ জয়ের নজিরও। এরমধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজ জয়ও আছে।

চলমান সিরিজে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে জিতে এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১২ ম্যাচে জয়ের স্বাদ নিয়েছেন মাহমুদুল্লাহ। যা তাকে এই ফরম্যাটে সফল অধিনায়কের তকমা দিয়েছে। এর আগে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১০ ম্যাচ জিতে শীর্ষে ছিলেন মাশরাফি বিন মর্তুজা।

আর আজ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামলেই বিশ্বের অষ্টম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে শততম ম্যাচ খেলবেন মাহমুদুল্লাহ রিয়াদ। একইসঙ্গে এ ম্যাচ দিয়েই সিরিজ নিজেদের করে নেয়ার লক্ষ্য বাংলাদেশের।

এর আগে টি-টোয়েন্টিতে শতমম ম্যাচ খেলা সাতজন খেলোয়াড় হলেন- পাকিস্তানের শোয়েব মালিক (১১৬)-মোহাম্মদ হাফিজ (১১৩), ভারতের রোহিত শর্মা (১১১), ইংল্যান্ডের ইয়ন মরগান (১০৭), আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন (১০৩), নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (১০২) ও রস টেইলর (১০২)।

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে যাত্রা শুরু করেন মাহমুদুল্লাহ। তার অভিষেকের পর বাংলাদেশ ১০৮টি ম্যাচ খেলেছে, সেখানে মাহমুদুল্লাহ খেলেছেন ৯৯টি। এছাড়াও দেশের হয়ে মুশফিকুর রহিম ৮৮টি ও সাকিব আল হাসান ৮৬টি করে ম্যাচ খেলেছেন।

এনএস//


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: