বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৮:৫২ অপরাহ্ন

আমতলীতে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, হাসপাতালে ওষুধ সংঙ্কট

বরগুনা প্রতিনিধি :: তীব্র শীতের কারণে বরগুনা জেলার আমতলীতে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে ৩০ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। অসময়ে ডায়রিয়া দেখা দেয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ সঙ্কট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পরেছে রোগীরা। হাসপাতালে ওষুধ সংঙ্কট থাকায় রোগীদের বাহির থেকে অধিকাংশ ঔষধ কিনতে হচ্ছে।

জানা গেছে, শীত বৃদ্ধির সাথে সাথে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পানিবাহিত রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। গ্রাম-গঞ্জে শিশু ও বৃদ্ধরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গত এক সপ্তাহে ৩০ জন রোগী আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শিশু ও বৃদ্ধ।
আমতলী ও তালতলী উপজেলার ৪৫টি কমিউনিটি ক্লিনিক ও তিনটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন অন্তত দুই’ শতাধিক মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে গুরুতর আক্রান্তরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ সংঙ্কটের কারনে রোগীদের বাহির থেকে অধিকাংশ ঔষধ কিনতে হচ্ছে বলে জানান স্বজনরা। গতকাল মঙ্গলবার সকালে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, ছয়জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে চারজন শিশু।
ডায়রিয়ায় আক্রান্ত শিশু মাহিরার বাবা মো. মামুন মীর বলেন, হাসপাতালে ডায়রিয়ার ওষুধ নেই তাই বাহির থেকে কিনতে হচ্ছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শংকর প্রসাদ অধিকারী জানান, মহামারি করোনার কারনে শীত জনিত ডায়রিয়ায় আক্রান্তদের ওষুধ সংকট রয়েছে। এছাড়া করোনার কারণে স্বাস্থ্য কর্মীরা গ্রামে-গঞ্জে মানুষকে সচেতন করতে না পারায় ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে গেছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি