বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৪৮ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আবৃত্তি প্রযোজনা ‘অবিনাশী কণ্ঠ’

নিউজ ডেস্ক :: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে অনলাইনে আবৃত্তির আয়োজন করে দেশের অন্যতম শীর্ষ আবৃত্তি সংগঠন ‘আবৃত্তি একাডেমি’। শনিবার রাত ৮টা ৩০ মিনিটে আবৃত্তি একাডেমির ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয় সংগঠনটির ৬৩তম এই প্রযোজনা।

বেলায়েত হোসাইনের গ্রন্থনা ও হিমাদ্রী মোর্শেদের নির্দেশনায় এতে অংশগ্রহণ করেন মৃন্ময় মিজান, মাসুদ আহম্মেদ, সারমিন ইসলাম জুঁই, দিলসাদ জাহান পিউলী, কামরুল ইসলাম জুয়েল, আরমিনা নিম্মি, তানজিনা হক ঝুমকা, ওয়াদুদ ফারুক, রাফিয়া সুলতানা, নাজনীন রিমি, আব্দুর রহমান তিতুমীর, আব্দুস সালাম, সুমাইয়া শশী, হাফসা মাহমুদ, তাহমিনা লিজা, মো. আল-আমিন, মাহবুব মেনন, কাজল আক্তারসহ একঝাঁক নবীন ও জেষ্ঠ্য আবৃত্তি শিল্পী।

প্রযোজনায় তুলে ধরা হয় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ’র অনেকগুলো চুম্বকাংশ। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে লেখা দেশ বরেণ্য ও খ্যাতিমান কবিদের বেশকিছু কবিতা সংকলন করা হয়েছে এই প্রযোজনায়। এতে উঠে এসেছে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, স্কুল জীবন, রাজনৈতিক জীবনসহ নানা আন্দোলন সংগ্রামের ইতিহাস।

প্রযোজনাটি নিয়ে আবৃত্তি একাডেমির পরিচালক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক কামরুল ইসলাম জুয়েল বলেন, বঙ্গবন্ধু আমাদের প্রেরণা। যিনি আজীবন লড়েছেন বাঙালীর অধিকার আদায়ে। বঙ্গবন্ধুকে স্মরণ করতে আমাদের এই ছোট্ট প্রয়াস আশা করি স্থান করে নিবে দেশের শিল্প সাহিত্য অঙ্গনে।

আবৃত্তি একাডেমির সমন্বয়ক ও প্রযোজনাটির নির্দেশক হিমাদ্রী মোর্শেদ বলেন, বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। প্রতিটি আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধু কখনো লড়েছেন কর্মী হিসেবে। কখনো নেতৃত্ব দিয়েছেন অগ্রভাগে। বঙ্গবন্ধুর নেতৃত্ব ও লড়াকু ভূমিকা বাঙালী জাতির জন্য অনন্য এক গৌরবগাঁথা ইতিহাস। সেই ইতিহাসের ক্রমধারা আবৃত্তিপ্রেমীদের মাঝে তুলে ধরার জন্যই আমাদের এই প্রচেষ্টা।

‘উচ্চারিত প্রতিটি কথা হোক শিল্প’ এই স্লোগানকে ধারণ করে আবৃত্তি একাডেমির পথচলা দুই দশকেরও অধিক সময় ধরে। প্রায় দুই যুগের পরিক্রমায় পাঁচ হাজারের মত শিক্ষার্থীকে প্রমিত উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ প্রদান করেছে সংগঠনটি। আবৃত্তির ছোটবড় ৬০টিরও বেশি প্রযোজনা একাডেমিকে করেছে সমৃদ্ধ ও সুপরিচিত। এছাড়া দেশের প্রথম সারির প্রায় সব গণমাধ্যমে সুনামের সঙ্গে কাজ করছেন আবৃত্তি একাডেমির সদস্যরা।

আবৃত্তি একাডেমি গুরুত্বপূর্ণ অবদান রাখছে দেশের সাংস্কৃতিক অঙ্গনে। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভিন্ন কর্মসূচিতে সরব উপস্থিতি থাকে আবৃত্তি একাডেমির।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি