শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

এসসিসিবিডি জাতীয় সংস্কৃতি উৎসব ২০২১ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :: সারাদেশের এক ঝাঁক মেধাবীদের নিয়ে “সোসাইটি ফর ক্রিয়েটিভ কালচার বাংলাদেশ” আয়োজন করে “এসসিসিবিডি জাতীয় সংস্কৃতি উৎসব ২০২১”। উৎসবটি করোনা মহামারীর কারণে অনলাইনে আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের এই করোনাকালীন সময়ে তাদের মেধা,সৃজনশীলতা এবং মানসিক শক্তি সবল রাখতে ব্যতিক্রম এই আয়োজন করেন “এসসিসিবিডি”।

উক্ত সাংস্কৃতি উৎসবে ১০টি সেগমেন্টের ওপর প্রতিযোগিতার সুযোগ দেওয়া হয় এবং এই প্রতিযোগিতায় কোনো প্রকার নিবন্ধন মাশুল গ্রহণ করেনি উৎসব কমিটি।উল্লেখ্য সেগমেন্টগুলো হচ্ছে – কবিতা আবৃত্তি,ইসলামিক সংগীত,গল্প লেখা,কবিতা লেখা,চিত্রাঙ্কন, ফটোগ্রাফি, টাইপোগ্রাফি, ক্যালিওগ্রাফি,নাচ,গান,সৃজনশীল আইডিয়া(হ্যান্ডি ক্রাফ্ট,হাতের লেখা অভিনয় ইত্যাদি)। উক্ত প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তের প্রায় পাঁচ শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রায় ১ মাস ধরে(০৫ই মে ২০২১-১৫ই জুন ২০২১ইং পর্যন্ত) এই উৎসব চলমান ছিলো।

গত ১৮ জুন ২০২১ ইং হতে মাননীয় বিচারকমণ্ডলীদের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের পর প্রতিযোগিতার ফলাফল প্রকাশ শুরু হয়।যা গত ২২ই জুন ২০২১ ইং পর্যন্ত অব্যাহত ছিলো।দেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কাজের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীদের নিয়ে নিরপেক্ষ বিচারবিভাগ তৈরি করা হয়েছিলো।

গত ১৮ই জানুয়ারি ২০২১ইং তারিখে সংগঠনের অফিসিয়াল ফেসবুক পেইজে লাইভের মাধ্যমে সম্মানিত অতিথিদের নিয়ে ফলাফল প্রকাশ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে এসসিসিবিডির চেয়ারম্যান জনাব ফরহাদুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসবে ভার্চুয়ালভাবে উপস্থিত ছিলেন দিনাজপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ও সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান,জনাব আশরাফুল ইসলাম এবং সম্মানিত অতিথি হিসবে ছিলেন সরকারি বেগম রোকেয়া কলেজ,রংপুর ও বিতর্ক বিকাশ রংপুর এর চেয়ারম্যান এবং এসসিবিডির জৈষ্ঠ উপদেষ্টা জনাব আজহারুল ইসলাম দুলাল।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যথাক্রমে এসসিবিডির পরিচালক ইকরামুল ইসলাম ও উপস্থাপিক তাসমিম জাহান মিম।

অতিথিবৃন্দ শিক্ষার্থীদের এই করোনাকালীন সময়ে কো-কারিকুলার কার্যক্রমে অংশ নেওয়ার আহ্বান ও জ্ঞানমূলক বক্তব্য প্রদান করেন।যা শিক্ষার্থীদের মানসিক বিকাশে সাহায্য করবে।

একদল দক্ষ সংগঠকদের পরিশ্রমের মাধ্যমে এই আয়োজন সাফল্যমণ্ডিত হয়।উল্লেখ্য:ইকরামুল ইসলাম,জুনায়রা হক রিদিতা,তরিকুল ইসলাম,লাবন্য মল্লিক,ফাহিমা নুসরাত সুপ্তি,গৌরাঙ্গ শর্মা,ফারদিন আলম,ইমামুজ্জামান সিয়াম,মারুফ ও আল রাব্বি হৃদয় ইত্যাদি উৎসব কমিটির মুখপাত্র হিসেবে কাজ করেন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী পরিচালক এসকে জাহিদ হাসান বলেন- করোনা অতিমারীর কারণে আমরা সরাসরি কোনো আয়োজন করতে পারছিনা।তাই শিক্ষার্থীদের একগুঁয়েমি ও মানসিক অবস্থা এবং দীর্ঘদিন স্কুল,কলেজ বন্ধ থাকার কারণে যে মানসিক সমস্যা ও বিষণ্ণতা দেখা দিয়েছে তা দুর করতে এমন একটি ব্যতিক্রম আয়োজন করছে।মেধার যাচাইও হচ্ছে এবং একগুঁয়েমিটাও কমে যাবে এমন আয়োজনে বলে আশা রাখি।

তিনি আরও বলেন-সকল প্রতিযোগিকে ই-সনদ ও বিজয়ীদের পুরস্কৃত করা হবে যা আমাদের ইভেন্ট নিয়মাবলীতে উল্লেখ ছিলো।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: