শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

কুবি শিক্ষার্থীদের রোবট ‘ব্লুবেরি’, করোনা পরীক্ষা ও আগুন লাগলে করবে সতর্ক

কুবি প্রতিনিধি :: পদার্থ বিজ্ঞানের ছাত্র সঞ্জিত। ছোটবেলা থেকেই আগ্রহ ইলেকট্রনিক্সের প্রতি। করোনার থাবায় যখন বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান তখন সঞ্জিত ও তার টিম ‘কোয়ান্টা রোবোটিক্স’ উদ্ভাবন করলো রোবট ‘ব্লুবেরি’। বাসায় আগুনলাগার সতর্কবার্তা থেকে শুরু করে করোনার স্যাম্পল সংগ্রহ সবকিছুই সম্ভব ব্লুবেরি কে দিয়ে। এমনকি চাইলে কথাও বলা যাবে ব্লুবেরির সাথে।

বলছি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান শিক্ষার্থী সঞ্জিত মন্ডল, আইসিটি বিভাগের জুয়েল দেবনাথ ও সিএসই বিভাগের মিষ্টুপাল ও তাদের টিম ‘কোয়ান্টা রোবোটিক্সের’ কথা। যারা সাড়ে তিন মাস টানা পরিশ্রমে তৈরী করেন রোবোটটি।

এর নির্মাণ ব্যয় প্রায় একলক্ষ টাকা। অর্থায়নে সহযোগিতা করেন জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একডেমি (নেকটার) এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমান শিক্ষা মন্ত্রনালয়ের ইন্সট্রাক্টর (আইসিটি) আবু মুসা আশারী।

তারা জানান, মানবাকৃতির এই রোবটটিকে তৈরিতে ব্যবহার করা হয়েছে রাসবেরি পাই মাইক্রোপ্রসেসর এবং আর্দুইনো মেগা মাইক্রোকন্ট্রোলার। রোবটটির সাথে সরাসরি কথা বলা যাবে, শুধু তাই নয় এর মধ্যে এমন কিছু সেন্সর রয়েছে যা বিভিন্ন ধরনের সিগন্যাল দিবে। কোনভাবে যদি বাসায় গ্যাস লিকেজ হয় বা আগুন লেগে যায় সাথে সাথে ব্লুবেরি সর্তকবার্তা দিবে। চাইলেই ব্লুবেরিকে দিয়ে করোনার স্যাম্পল কালেকশনের মত বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করানো যাবে বলে এর নির্মাতাদের দাবি।

রোবটটির আবিষ্কারকরা আরো বলেন, রোবটটিকে প্রাইমারি স্কুলের শিক্ষক হিসেবে ব্যবহার করে বাচ্চাদের নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে। দেশের স্কুল-কলেজ পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি। ভবিষ্যতে রোবটটিকে আরো উন্নত করা সম্ভব, এটাকে চাইলে প্রায় প্রত্যেক দিনই আপডেট করা যাবে।

টিম কোয়ান্টা রোবটিক্সের অন্যতম সদস্য এবং ব্লুবেরির আবিষ্কারকদের টিম লিডার সঞ্জিত মন্ডল নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, “আসলে সত্যি বলতে অনুভূতিটা অনেক দারুণ। কারণ, নিজের বানানো কোন একটা জিনিস দেখতে খুব ভালো লাগে। ছোটবেলা থেকেই নতুন কিছু বানাতে ভালো লাগতো আমার। আমার শখ ইলেকট্রনিক্স। তখন থেকে অনেক প্রজেক্ট করি ইলেকট্রনিক্স প্রজেক্ট বা বিভিন্ন সাইন্স প্রজেক্ট। অনেকগুলো কম্পিটিশনে অংশগ্রহণ করেছি জীবনের ছোটখাট প্রাপ্য আছে অনেক”।

উল্লেখ্য, সঞ্জিত ২০১৮ সালে নাসা স্পেইস অ্যাপস চ্যালেঞ্জের রিজিয়নাল চ্যাম্পিয়ন ও ২০১৯ সালে সঞ্জিত মন্ডলের নের্তৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আরো তিন শিক্ষার্থী মিলে তৈরি করেছিলো দেশের চতুর্থ মানবাকৃতির রোবট ‘সিনা’।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: