শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন

এক ভুল উত্তরেই ১০০ বিলিয়ন ডলার হাওয়া

নিউজ ডেস্ক :: চ্যাটজিটিপির সাফল্য দেখে ‘বার্ড’ নামের একটি চ্যাটবট যুক্ত করতে কাজ করছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। তবে এই সেবা চালু করার আগেই বড় ধাক্কা খেয়েছে প্রতিষ্ঠানটি। তাদের চ্যাটবট ‘বার্ড’ একটি প্রশ্নের ভুল উত্তর দিয়েছে। আর এক ভুলেই ১০০ বিলিয়ন ডলার হারিয়েছে গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেট। বিবিসি।

বার্ডের প্রচারণা চালাতে টুইটারে একটি বিজ্ঞাপন প্রকাশ করে গুগল। বিজ্ঞাপনে বার্ডকে একটি শিশুর জন্য নাসার জেমস ওয়েব টেলিস্কোপ সম্পর্কে কিছু তথ্য দিতে বলা হয়।

এই প্রশ্নের জবাবে বার্ড উত্তর দেয়, জেসম ওয়েব হলো প্রথম টেলিস্কোপ যেটি পৃথিবীর সৌরমণ্ডলের বাইরের কোনো গ্রহের ছুবি তুলেছে। অথচ ২০০৪ সালেই ইউরোপিয়ান ভেরি লার্জ টেলিস্কোপ (ইভিএলটি) সৌরমণ্ডলের বাইরের গ্রহের ছবি তুলেছিল।

এই ভুলটিই টুইটারে তুলে ধরেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। আর এতেই গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেটের শেয়ার দর ৭ শতাংশ কমে যায়। এই ধাক্কায় অ্যালফাবেটের ব্র্যান্ড ভ্যালু ১০০ বিলিয়ন ডলার কমে গেছে।

মাইক্রোসফট চ্যাটজিটিপি সেবা নিয়ে আসার পর থেকেই বেশ চাপে আছে গুগল। প্রযুক্তি বাজারে নিজেদের আধিপত্য বজায় রাখতে ‘বার্ড’ নিয়ে এসেছিল প্রতিষ্ঠানটি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: