রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

ছয় সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় ডিআরইউয়ের নিন্দা

পথচারী ও সাংবাদিকদের সঙ্গে পুলিশ সদস্যদের অসদাচরণের কারণ জানতে চাওয়ায় রাজধানী ঢাকার মতিঝিলে লাঞ্ছিত হয়েছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) চার সদস্যসহ ছয় সাংবাদিক। এ ঘটনায় দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা গ্রহণে মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর অভিযোগ দিয়েছেন তারা।

ছয় সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় সোমবার (১৭ জুলাই) এক বিবৃতিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডিআরইউ। কার্যনির্বাহী কমিটির পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি দীপু সারোয়ার এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এই বিবৃতি দেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, শুক্রবার রাত ১০টার দিকে ডাচ-বাংলা ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনের ফুটপাতে নিজেদের মধ্যে কথা বলছিলেন অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ ডটকমের নিজস্ব প্রতিবেদক শেখ আবু তালেব, আজকের পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক জয়নাল আবেদীন খান, আমার সংবাদের নিজস্ব প্রতিবেদক রেদওয়ানুল হক, দেশ রূপান্তরের নিজস্ব প্রতিবেদক এ জেড ভূঁইয়া আনাস, অর্থসূচকের নিজস্ব প্রতিবেদক মো. সুলাইমান ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি পোস্টের নিজস্ব প্রতিবেদক আল ইহসান। এসময় মতিঝিল থানার এএসআই মোর্শেদের নেতৃত্বে সশস্ত্র অবস্থায় নাইমুল ও হুমায়ূন নামের দুজন কনস্টেবল সবাইকে চলে যাওয়ার নির্দেশ দিতে থাকেন। সাংবাদিকরা নিজেদের পরিচয় উল্লেখ করে চলে যেতে উদ্যত হন। এ সময় কস্টেবল হুমায়ূন আরও উত্তেজিত হয়ে কর্কশ ভাষায় কথা বলতে শুরু করেন। এক পর্যায়ে তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

বিবৃতিতে ডিআরইউ নেতৃবৃন্দ এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বলেন, গণমাধ্যমকর্মীদের এভাবে লাঞ্ছিত করার ঘটনা ন্যক্কারজনক। এটা স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার অন্তরায়। ওই পুলিশ সদস্যদের বিরুদ্ধে দ্রুত তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান ডিআরইউ নেতৃবৃন্দ। একই সঙ্গে পুলিশ প্রশাসনকে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার আহ্বান জানান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: