শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

উজিরপুরে সংযুক্ত তাঁতী সমিতি ১৫তম বার্ষিক সাধারণ সভা

উজিরপুর প্রতিনিধি, বরিশাল জেলা উজিরপুরে সংযুক্ত তাঁতী সমবায় সমিতি লিঃ ১৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৫ ডিসেম্বর ২০২৩ সকাল ১১টায় হস্তিশুন্ড তালুকদার ভবনে শুরু হওয়া ওই বার্ষিক সাধারণ সভা আব্দুর রাজ্জাক তালুকদারের সভাপতিত্ব করেন। শুরুতে হাফেজ জামাল উদ্দিন পবিত্র কোরআন তেলোওয়াত করেন।

সাধারণ সম্পাদক শাহিন মিয়া বিগত বছরের আয় ব্যয়ের হিসাব উপস্থান করেন। প্রধান অতিথি ছিলেন সংগঠনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামসুল আলম জুলফিকার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সমাজ পরিবর্তনে তাঁতীদের উন্নতি করতে হবে। যা মরহুম আনছার উদ্দিন খলিফার স্বপ্ন ছিল। তিনি ২৩ নভেম্বর ১৯৮৩ মাত্র ২১ জন সদস্য নিয়ে তাঁতীদের সকল দাবি দাওয়া নিয়ে আন্দোলন সংগ্রাম শুরু করেছিলেন।

এরপর ২০০৮ সালের ৮ জুলাই সমবায় দপ্তর থেকে বরিশাল সংযুক্ত তাঁতী সমবায় সমিতি লিঃ নামে অনুমোদন পায়। তখন এর সদস্য সংখ্যা ছিল
২৫০ জন। যা বর্তমানে ১১৫৮ জন। আর মূলধন আছে সব মিলিয়ে ৪ কোটি টাকার উপর। যার অবদান বর্তমান সভাপতি আব্দুর রাজ্জাক তালুকদার। তার সার্বিক সহযোগীতা এবং পরামর্শে সমিতি এতদুর পর্যন্ত আসতে পেরেছে। বরিশাল কো-অপারেটিভ ইন্ডষ্ট্রিয়াল ইউনিয়ন বরিশাল সমিতির চল্লিশ শতাংশ সম্পত্তিতে দোতলা ১টি ও আধাপাকা ৭টি ঘর আছে। যা বর্তমানে ভাড়া দেওয়া আছে। সেখান হতে প্রতিমাসে সমিতি ত্রিশ হাজার পাঁচশত টাকা আয় করছে। এই সম্পত্তি পূর্বে বাবু হরি সংঙ্কর দেবনাথ জোর করে দখল করে রেখে ছিল। যা আব্দুর রাজ্জাক তালুকদার অক্লান্ত পরিশ্রম করে উদ্ধার করেছেন। তাই ওখানে আব্দুর রাজ্জাক তালুকদারের ছবি রাখার প্রস্তাব করলে সভায় সর্ব সম্মতিতে গৃহিত হয়।

এছাড়া প্রধান অতিথি তাঁতীদের সন্তানদের জন্য শিক্ষামূলক বৃত্তি দেওয়ার প্রস্তাব করেন। সদস্যরা তাতেও সম্মতি দেন।

প্রধান অতিথির লেখা বই “নেতাজি সুভাষ বসু স্মৃতি” এর মোড়ক উম্মোচন করা হয়।

সভাপতি আব্দুর রাজ্জাক তালুকদার সভায় জানান সৎ ও যোগ্যদের কমিটিতে প্রাধান্য দিতে হবে, ব্যক্তি চিন্তা নয়, সমষ্ঠিগত চিন্তা করতে হবে তাহলেই সমিতি এগিয়ে যাবে। এছাড়া আরও বক্তব্য রাখেন বামরাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউসুব হোসেন হাওলাদার সভার শুরুতে সমিতির যে সকল সদস্য মারা গিয়েছেন তাদের রুহের মাগফিরাতের জন্য ১ মিনিট নিরবতা পালন করেন।

বিশেষ অতিথি ছিলেন বরিশাল সমবায় সমিতির কর্মকর্তা মোঃ নূরে আলম, আরও বক্তব্য রাখেন তাঁতী নারী নেত্রী অ্যাডভোকেট রুমানা জাহান মনি, উজিরপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বর্তমান উজিরপুর সাংবাদিক ইউনিয়ন সভাপতি আঃ রহিম, দৈনিক বাঙলার জাগরণ পত্রিকার
উজিরপুর প্রতিনিধি মনিরুজ্জামান খোকন প্রমূখ।

সভায় ২০২৩-২৪ সালের বাজেট উপস্থাপন করেন ম্যানেজার বরিশাল সংযুক্ত তাঁতী সমবায় সমিতির জনাব আঃ ছালাম বিশ্বাস। সবশেষে সভাপতি সকলের দীর্ঘায়ু কামনা করে সভার সমাপ্তি ঘোষনা করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: