বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৯:১১ অপরাহ্ন

শুধুমাত্র ফল খেলে কী সমস্যা হয়?

নিউজ ডেস্ক : ফল একটি স্বাস্থ্যকর খাবার এটা সবার জানা। বেশিরভাগ ফলেই অ্যান্টিঅক্সিডেন্ট, ডায়টারি ফাইবার, ভিটামিন এবং খনিজ থাকে। এতে কোনো ধরনের খারাপ ফ্যাট এবং খারাপ কোলেস্টেরল থাকে না। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় ফল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে কেউ যদি ভাবেন শরীর ভালো রাখতে ফল ছাড়া আর কিছুই খাবেন না তাহলে তা মোটেও ঠিক হবে না। শুধুমাত্র ফল খেয়ে থাকলে যেসব সমস্যা হতে পারে-

অস্টিওপোরোসিস : হাড়কে শক্তিশারী করতে ক্যালসিয়াম অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান। দুধ, পনির, দই, টিনজাত সার্ডিন, স্যামন, বাদাম, বীজ, মটরশুটি, অনেক ধরনের শাক থেকে এটি পাওয়া যায়। শুধুমাত্র ফল খেলে শরীর পর্যাপ্ত ক্যালসিয়াম থেকে বঞ্চিত হয়। এছাড়া ক্যালসিয়াম সঠিকভাবে শোষণ করতে শরীরে ভিটামিন ডিও দরকার, যা ফলে পাওয়া যায় না। এতে হাড় ক্ষয় বা অস্টিওপোরোসিস রোগ হতে পারে।

অপুষ্টি : ফলে শরীরের জন্য প্রয়োজনীয় সব ধরনের পুষ্টি উপাদান থাকে না। এ কারণে, শুধু ফল খেলে শরীরে অপুষ্টি তৈরি হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে : যদিও ফলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকে তারপরও শুধুমাত্র ফল খেলে শরীরে প্রতিরোধ ক্ষমতা কমতে পারে। ফল শরীরে ফ্যাট সরবরাহ করে না। কিন্তু শরীরে নির্দিষ্ট পুষ্টি শোষণ করতে কিছু ফ্যাটের প্রয়োজন পড়ে। এমন অনেক ভালো ফ্যাট আছে যেগুলো শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভূমিকা রাখে।

দুর্বলতা : বেশিরভাগ ফলই ক্যালরির ভালো উত্স। কিন্তু যদি প্রতিদিনের খাদ্যতালিকায় ফল ছাড়া কিছু না থাকে তবে দুর্বলতার কারণে বেশিরভাগ শারীরিক কর্মকাণ্ড চালানো কঠিন হয়ে পড়ে। ফল দেহে প্রোটিন সরবরাহ করে না। কিন্তু পেশি তৈরি এবং শক্তিশালী করার জন্য প্রোটিন খুবই জরুরি। যদি প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত প্রোটিন না থাকে তাহলে পেশি সঙ্কুচিত হয়ে পড়বে।

স্থূলতা : বিশেষজ্ঞরা বলছেন, খারাপ ফ্যাট না থাকলেও শুধুমাত্র ফল খেলে ওজন বাড়তে পারে। এর কারণ হলো ফলে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে।

পেটে ব্যথা : কোষ্ঠকাঠিন্য দূর করতে ফাইবারের প্রয়োজন। কিন্তু তার অর্থ এই নয়, শুধুমাত্র ফল খেয়েই এই ফাইবার গ্রহণ করতে হবে। বরং বেশি পরিমাণে ফাইবার গ্রহণে শরীরের হজম পদ্ধতি ব্যাহত হবে। এতে পেট ব্যথাও দেখা দেবে। বিশেষজ্ঞরা বলছেন ,খুব বেশি ফাইবার গ্রহণ করলে কোষ্ঠকাঠিন্যও বাড়বে। সূত্র : হেলদিবিল্ডার্জড

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি