রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:৫৪ অপরাহ্ন

শিরোনাম
নোয়াখালীতে জোরপূর্বক জমি দখলের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ ৪ বছর ধরে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে না: শিক্ষামন্ত্রী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আরও বিপজ্জনক পর্যায়ে বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই এশিয়াকাপে থাইল্যান্ডকে উড়িয়ে দিল বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে সুবিধা বঞ্চিত মানুষের পাশে দারালেন যুথি বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত

হাইকোর্টের প্রতিদিনের ফলাফল দ্রুত কার্যতালিকায় তোলার নির্দেশ

নিউজ ডেস্ক :: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে প্রতিদিন যেসব আদেশ বা রায় হচ্ছে বা শুনানি কোন অবস্থায় রয়েছে তার সংক্ষিপ্ত ফলাফল প্রতিদিন দ্রুততম সময়ে অনলাইনে কার্যতালিকায় তুলে ধরতে বেঞ্চ অফিসারদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

আইনজীবী ও মামলার বিভিন্ন পক্ষসহ সংশ্লিষ্ট সবাইকে দ্রুততম সময়ের মধ্যে মামলার ফলাফল জানাতে এবং নথি ব্যবস্থাপনা হালনাগাদকরণের গতিশীলতা বাড়াতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর বৃহস্পতিবার (১৫ অক্টোবর) এ নির্দেশনা জারি করেছেন।

নির্দেশনায় বলা হয়েছে, ‘হাইকোর্ট বিভাগের প্রতি কার্যদিবসের কার্যতালিকা নিয়মিতভাবে সুপ্রিম কোর্ট ওয়েবসাইটে প্রচারিত হয়ে থাকে। হাইকোর্ট বিভাগের আদালতসমূহে প্রতিটি মামলা শুনানিঅন্তে আদালত কর্তৃক ঘোষিত সংক্ষিপ্ত ফলাফল অনলাইনে তাৎক্ষণিকভাবে দৈনিক কার্যতালিকায় এন্ট্রি প্রদানের জন্য বেঞ্চ অফিসারদের নির্দেশনা প্রদান করা হলো।’

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের প্রতিদিন যে মামলার শুনানি হয় তার একটি তালিকা প্রত্যেক আদালতের দৈনন্দিন কার্যতালিকায় প্রকাশিত হয়। এই তালিকা অনলাইনে প্রকাশের পাশাপাশি কাগজে ছাপা হতো। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে শুধু অনলাইনে কার্যতালিকা প্রকাশিত হচ্ছে।

এই কার্যতালিকার মধ্যে যে মামলার শুনানি হয় তার ফলাফল সংক্ষিপ্তভাবে প্রতিদিন কার্যতালিকায় তুলে ধরা হয়। এটা আপিল বিভাগে নিয়মিত করা হলেও হাইকোর্ট বিভাগের কিছু কিছু বেঞ্চের ক্ষেত্রে ফলাফল তুলে ধরতে বিলম্ব হচ্ছে। এই প্রেক্ষাপটে বেঞ্চ কর্মকর্তাদের প্রতি এই নির্দেশনা জারি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি