বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন

ব্রিটেনে ফের বাড়ল মৃত্যু, ঊর্ধ্বমুখী সুস্থতা

নিউজ ডেস্ক :: ইউরোপের দেশ ব্রিটেনে গত তিন দিন ধরে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি দেখা গেলেও আজ আবারও অবনতির দিকে ছুটছে। সংক্রমণ হার অনেকটা আগের মতো থাকলেও নতুন করে ৮শ’ ব্রিটিশের প্রাণহানি ঘটেছে, যা আগের দিনের তুলনায় প্রায় তিনগুণ। তবে আশা জাগাচ্ছে সুস্থতা। যা আজ ২২ লাখ অতিক্রম করেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, গত একদিনে ১০ হাজার ৬২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ৫৮ হাজার ৪৬৮ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণহানি ঘটেছে ৭৯৯ জনের। ফলে মৃতের সংখ্যা বেড়ে এক লাখ ১৮ হাজার ১৯৫ জনে ঠেকেছে।

অন্যদিকে এখন পর্যন্ত দেশটিতে করোনামুক্ত হয়েছেন ২২ লাখ ৩১ হাজার ১৯৯ জন রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ও বেঁচে ফিরেছেন ৪০ হাজার ৭৯৩ জন।

এদিকে, আশঙ্কাজনকহারে ভাইরাসটি ছড়িয়ে পড়ায় হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভিড় লেগেই আছে। এমতাবস্থায় লন্ডনে জরুরি অবস্থা জারি রয়েছে। স্থানীয় সময় গত ৮ জানুয়ারি লন্ডনের মেয়র সাদিক খান এ ঘোষণা দেন। এ সময়ে জনসাধারণকে ঘরে থাকার অনুরোধ জানান তিনি।

এদিকে দেশটিতে ক্রমাগত ভয়াবহ রূপ নিচ্ছে করোনার নতুন স্ট্রেইন। চলছে টিকা প্রয়োগও। এতদিন কোন সুফল না মিললেও গত দুদিন থেকে কিছুটা নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে করোনা।

করোনাভাইরাসের নতুন স্ট্রেইন থেকে ঝুঁকি এড়াতে ১৮ জানুয়ারি (সোমবার) থেকে সব ধরনের ভ্রমণ পথ বন্ধ করে যুক্তরাজ্য। যা গতকাল ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর ছিল। নতুন করে এ সময়সীমা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রাজিলের করোনাভাইরাসের আলাদা এবং অজ্ঞাত এক ধরণ শনাক্ত হলে উদ্বেগ তৈরি হয় যুক্তরাজ্যে। এর ফলে দক্ষিণ আমেরিকা এবং পর্তুগালের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে দেশটি। বলা হয়েছে যে, এরপরও যারা যুক্তরাজ্যে প্রবেশ করবে তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।
এআই/ এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি