শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

বর্জ্য ব্যবস্থাপনায় আরএফএল-এর ‘বিনস অব চেঞ্জ’ ক্যাম্পেইন

নিউজ ডেস্ক :: সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতা বাড়াতে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আরএফএল-এর গৃহস্থালি পণ্যের ব্র্যান্ড আরএফএল হাউজওয়্যার ‘বিনস অব চেঞ্জ’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর বাড্ডায় আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল। অনুষ্ঠানে আরএফএল হাউজওয়্যারের নতুন পণ্য দুই সেকশন বিশিষ্ট ‘টুইন বিন’ এর মোড়ক উন্মোচন করা হয়।

এতে জানানো হয়, এই বিনের একপাশে ফেলা যাবে পচনশীল বর্জ্য, অন্যপাশে ফেলা যাবে অপচনশীল বা রিসাইক্লেবল বর্জ্য। বাসাবাড়িতে এই দুই ধরনের বর্জ্য ভিন্ন বিনে ফেলার অভ্যাস গড়ে তোলার জন্য আরএফএল হাউজওয়্যার এ পণ্যটি বাজারে এনেছে। আরএফএল এক্সক্লুসিভবিডি ডটকম থেকে পণ্যটির অর্ডার করলে মিলবে ১৫ শতাংশ ছাড়।

অনুষ্ঠানে জানানো হয়, প্রথমে স্কুল, বাসস্ট্যান্ডসহ ৫০০ জায়গায় এই বিন বসানোর পরিকল্পনা করা হয়েছে। বছর শেষে দেশের পাঁচ হাজার জায়গায় বসানো হবে এই বিন। বিন বসানোর পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গেমসসহ বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পচনশীল ও অপচনশীল ময়লা আলাদা করা এবং শেষ পর্যন্ত তা দুই ভাগে রিসাইকেল করার মাধ্যমে একটা পরিচ্ছন্ন পরিবেশ গড়ে উঠবে জানিয়ে আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল বলেন, প্রতিদিন উৎপাদিত বর্জ্যের সিংহভাগই হয় ঘরবাড়িতে। এসব বর্জ্যের মধ্যে পচনশীল ও অপচনশীল দুই ধরনের বর্জ্যই মিশ্রিত থাকে। এর ফলে এই ময়লাগুলো আলাদা করে পরবর্তী জীবনচক্রে সংযোজন সময়সাপেক্ষ ও ব্যয়বহুল এবং অধিকাংশ ক্ষেত্রে বর্জ্য ব্যবস্থাপনা সম্ভব হয়ে ওঠে না। পচনশীল বর্জ্য একপর্যায়ে মাটিতে মিশে গেলেও অপচনশীল বর্জ্য দূষিত করে রাস্তাঘাট ও নদীনালা। যার ফলে ঘটছে পরিবেশ বিপর্যয়।

তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে সচেতনতামূলক এই ক্যাম্পেইন নিয়ে এসেছে আরএফএল হাউজওয়্যার। ‘বিনস অব চেঞ্জ’ ক্যাম্পেইন কথা বলে পরিবর্তনের, যেখানে দুটি ভিন্ন বিন ব্যবহার পরিবর্তন আনবে আমাদের অভ্যাসের এবং বর্জ্য ব্যবস্থাপনায়।

আরএফএল হাউজওয়্যারের নির্বাহী পরিচালক তৌকিরুল ইসলাম বলেন, বৃহৎ পরিসরে এই অভ্যাস পরিবর্তনকে বাস্তব রূপ দিতে স্কুল, কলেজ, মাদরাসা, হাসপাতাল, শপিংমল, রেস্তোরাঁ ও অন্যান্য প্রতিষ্ঠানে বিনামূল্যে বিন বসানো হবে। একই সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে সঠিক জায়গায় ময়লা ফেলার অভ্যাস গড়ে তুলতে হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে।

তিনি আরও বলেন, এই ক্যাম্পেইনের আওতায় একটি অনলাইন গেইম চালু করা হয়েছে। যার মাধ্যমে নতুন প্রজন্মের মাঝে সচেতনতা বৃদ্ধি ও দুই ধরনের বর্জ্য আলাদা করে ফেলার অভ্যাস গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, আরএফএল হাউজওয়্যারের এই উদ্যোগে পাশে আছে আরএফএল-এর অন্য একটি ব্র্যান্ড ‘সাপোর্ট’। আরএফএল হাউজওয়্যারের হেড অব মার্কেটিং ইসফাকুল হক ও ব্র্যান্ড ম্যানেজার শফিক শাহিনসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: