রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান

মোঃ আল আমিন মল্লিক বরগুনা প্রতিনিধি :: ২৮ সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ (১১ আশ্বিন ১৪১৯ বঙ্গাব্দ) রোজ বুধবার বরগুনা জেলার বেতাগী থানার ৫ নং বুড়ামজুমদার ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের অন্তর্গত বলইবুনিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় এর বাড়ী “বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির” এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

স্বর্গীয় অশ্বিনী কুমার রায় এর দৌহিত্রী বাসুদেব রায় মনোজ তার পিত্রালয়ে একটি দুর্গা মন্দির প্রতিষ্ঠা করেন ও সুধী সমাজের সন্মতিক্রমে দুর্গা মন্দিরের নাম “বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির” নির্ধারিত হয় এবং সকলের অংশগ্রহণে উক্ত মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে সম্মানিত অতিথিদের ফুলেল শুভেচ্ছার মাধ্যমে বরণ করে নেয়া হয় এবং অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সভাপতি ও জামির উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব অশোক কুমার রায় স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানে আমন্ত্রিত সম্মানিত অতিথিদেরকে স্বাগত জানান। তারপর প্রদিপ প্রজ্বলন ও সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর ধর্মীয় ভাব-গাম্ভীর্য বজায় রেখে ঢাক, কাশি, শঙ্খ ও উলুধ্বনি এবং মন্দিরের নাম ফলক উন্মোচনের মধ্য দিয়ে “বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির” এর শুভ উদ্বোধন করেন বরগুনা জেলার মান্যবর অতিরিক্ত জেলা প্রশাসক জনাব শুভ্রা দাস।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন ও জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন বরগুনা জেলার মান্যবর অতিরিক্ত জেলা প্রশাসক জনাব পিজুস চন্দ্র দে। ধর্ম, বিজ্ঞান ও বর্তমান সমাজ ব্যবস্থা উপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান আলোচক ও মন্দির উদ্বোধক বরগুনা জেলার মান্যবর অতিরিক্ত জেলা প্রশাসক জনাব শুভ্রা দাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেতাগী উপজেলার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শুভ সূত্রধর। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবিকা শ্রীমতী নিভা রানী দে, বেতাগী উপজেলার আওয়ামিলীগের সহ-সভাপতি ও পুজা উদযাপন পরিষদ বেতাগী শাখার সভাপতি শ্রীযুক্ত বাবু পরেশ চন্দ্র কর্মকার এবং ঢাকাস্থ ভারতীয় দূতাবাসে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের সহযোগি শিক্ষক এবং বাংলাদেশ টেলিভিশন ও বেতারের শিল্পী জনাব প্রসেনজিৎ কর্মকার। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন “বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির” এর মন্দির কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায়।

সম্মানিত অতিথিদের জ্ঞানগর্ভ আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং মান্যবর অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। সবশেষে, অনুষ্ঠানের সভাপতির বক্তব্য এবং সকলের মঙ্গলকামনার মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ৮ নং ওয়ার্ডের আওয়ামিলীগের সভাপতি ও সাবেক ইউপি সদস্য জনাব সুধীর রঞ্জন রায়, ৫ নং বুড়ামজুমদার ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব আলতাফ হোসেন, বলইবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সম্মানিত উপদেষ্টা জনাব সুধীর চন্দ্র বেপারী, জনাব পুলিন চন্দ্র রায়, বলইবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সহ-সভাপতি জনাব নিতাই চন্দ্র হাওলাদার, ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য জনাব হামেদ খান ভাসানী, বিকাশ চন্দ্র মন্ডল সহ অত্র অঞ্চলের সুধী সমাজ।

অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সম্মানিত উপদেষ্টা জনাব অবনী চন্দ্র রায়, অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সম্মানিত উপদেষ্টা জনাব সুভাস চন্দ্র পাইক, অত্র মন্দিরের পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ও কাজিরহাট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব বিধান চন্দ্র মন্ডল, প্রিন্স রায়, সুজন রায়, রনজিৎ চন্দ্র হাওলাদার, শতাব্দী রায়, অজয় কৃষ্ণ গোমস্তা, লিটন চন্দ্র মাঝি, কৃপা রায়, শিবানী মন্ডল, কেশব চন্দ্র মন্ডল, অসীম ঢাকী, এস কে সিধু, রাজিব রায়, বিশ্বজিৎ ঢাকী, অমৃত সিংহ রায়, ঋতুপর্ণা রায়, পূজা রায়, মানিক চন্দ্র হাওলাদার সহ অনেকে।
অনুষ্ঠানটি সঞ্চলনায় ছিলেন বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির এর প্রতিষ্ঠাতা বাসুদেব রায় মনোজ।

বীর মুক্তিযোদ্ধা বীরেন চন্দ্র রায় সার্বজনীন দুর্গা মন্দির এর পুজা উদযাপন কমিটির আয়োজনে ২০২২ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত সারদীয় দুর্গোৎসব উদযাপনের মধ্য দিয়ে প্রথম দুর্গা পুজা সম্পন্ন হয়। মহাপঞ্চমীর ঊষালগ্ন থেকে বিজয়া দশমীর নিশি পর্যন্ত জ্ঞানী-গুণীজন ও ভক্তবৃন্দের উপস্থিতিতে পূজাঙ্গন হয়ে উঠেছিল মন্ত্র মুখর।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: