সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে নড়াইলে তরুণ জলবায়ু কর্মীদের ধর্মঘট

জেলা প্রতিনিধি, নড়াইল : ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারের দাবিতে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালন করেছেন নড়াইলে তরুণ জলবায়ুকর্মীরা। শুক্রবার নড়াইল সদর উপজেলার বিদ্যুৎ অফিস রোড এলাকায় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও প্রজ্জ্বলিত নড়াইল মানবিক যুব সংগঠনের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় জলবায়ুকর্মীরা জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ এবং জীবাশ্ম জ্বালানি বিশেষ করে এলএনজি আমদানির ওপর দেশের নির্ভরতা কমানোর দাবি জানান। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য বিদ্যুতে রূপান্তর প্রক্রিয়ায় ন্যায্যতা বজায় রাখার দাবিও জানানো হয়।

এ সময় বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নড়াইল জেলা সম্নয়ক মো মিকাইল হোসেন খান এবং সদস্য মো: দিন ইসলাম সিকদার, লাবণ্য দেবনাথ, লামিয়া সুলতানা জতি ও প্রজ্জ্বলিত নড়াইলের সদস্য স্বসতি মন্ডল প্রমুখ।

জলবায়ুকর্মীরা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে বিশ্ব এখন একটি সংকটপূর্ণ সময় পার করছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে। সরকার এবং বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের দায় নিতে হবে। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি থেকে সরে এসে অবিলম্বে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হবে। কারণ জীবাশ্ম জ্বালানির যুগ শেষ হয়ে গেছে।’

সুইডেনের জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গের গড়ে তোলা স্কুল শিক্ষার্থীদের পরিচালিত আন্দোলন ‘ফ্রাইডেস ফর ফিউচার’-এর আহ্বানে বিশ্বব্যাপী এ জলবায়ু ধর্মঘট পালিত হচ্ছে। এ কর্মসূচিতে বিভিন্ন দাবিসংবলিত প্লাকার্ড হাতে তরুণরা অংশ নেয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: