সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতীয় বিতর্ক উৎসব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) উদ্যোগে হয়ে গেলো জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২৩।

‘শব্দবাণে সাজাও তোমার চিন্তারণের শ্লোক’ স্লোগানে ১২-১৫ অক্টোবর এ উৎসবের আয়োজন করা হয়।

প্রতিষ্ঠার শুরু থেকেই বিগত ১৮ বছর ধরে সংগঠনটি বিতর্কচর্চা, বিতর্ক আয়োজন এবং প্রদর্শনের মাধ্যমে যুক্তিবাদী এবং মননশীল সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এবারে ছিল স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে এশিয়ান সংসদীয় ও বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। বাংলা বিতর্কে ভাষাগত দক্ষতার বৃদ্ধির জন্য এ উৎসবে ছিল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভাষাগত দক্ষতায় শ্রেষ্ঠ বিতার্কিকের খেতাব।

এর পাশাপাশি সারাদেশ থেকে আগত স্কুল পর্যায়ের বিতার্কিকদের আগ্রহ তৈরির জন্য ছিল জেইউডিও’র পক্ষ থেকে রিকশাযোগে ক্যাম্পাস ভ্রমণ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম স্কুল পর্যায়ে ৩৪টি, কলেজ পর্যায়ে ৩৪টি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দলসহ রেকর্ড সংখ্যক ১০৪টি দল জাতীয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় মুখোমুখি হয়।

উৎসবের প্রথমদিন ১২ অক্টোবর আন্তঃস্কুল, দ্বিতীয়দিন ১৩ অক্টোবর আন্তঃবিশ্ববিদ্যালয়, ১৪ অক্টোবর আন্তঃকলেজ এবং শেষদিন ১৫ অক্টোবর সেলিম আল দীন মুক্তমঞ্চে পুরস্কার বিতরণী ও সমাপনী পর্বের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘটে। পুরষ্কার বিতরণী পর্বে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আহমেদ রেজা, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, জেইউডিওর মডারেটর অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান এবং জেইউডিওর প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি মুকসিমুল আহসান অপু।

১২তম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়নের শিরোপা ছিনিয়ে নেয় খুলনার সরকারী করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং রানারআপ হয় সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। ১২তম আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং রানারআপ হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। ১৮তম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়নের খেতাব ছিনিয়ে নেয় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রানারআপ হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। বারোয়ারী বিতর্কে স্কুল-কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হন রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সালেহ আহমেদ শামীম এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হন মুগদা মেডিকেল কলেজের সাফওয়ান রহমান।

জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব-২০২৩ এর সহযোগিতায় ছিল ‘বিকন ফার্মাসিউটিক্যালস’, আইসস্ক্রিম পার্টনার ‘পোলার আইসক্রিম’, নলেজ পার্টনার ‘পাঞ্জেরী পাবলিকেশনস’, ওয়েলনেস পার্টনার ‘রেজুভা ওয়েলনেস’ এবং হায়ার স্টাডি পার্টনার হিসেবে ছিল ‘বি গ্লোবাল কনসালটেন্সি’।

জাতীয় বিতর্ক উৎসবের ১২তম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আহনাফ তাহমিদ খান রাইয়ান, ১২তম আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতার যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাহারা আক্তার লিমা, ১৮তম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন ফারিম আহসান এবং উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন জেইউডিও এর সভাপতি নূর আহম্মদ হোসেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: