রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

ইকিইউটি ও ইকুয়াল দুটো ক্ষেত্রেই নারী ও পুরুষেদের সমান গুরুত্ব দিতে হবে

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে উইমেন পিস ক্যাফের আয়োজনে ‘Rights of Structurally Silenced Women In Bangladesh’ এর উপর পোস্টার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২০ অক্টোবর) ব্রাক জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেল্থ উইথ ব্রাক ইউনিভার্সিটি ইন কলাভরেশনের সহায়তায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের গ্রাউন্ড ফ্লোরে সকালে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সহকারী অধ্যাপক নাহিদুল ইসলাম , পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম, দর্শন বিভাগের সহকারী অধ্যাপক তারিফুল ইসলাম।
শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি বলেন, “নারী ও পুরুষদের সমান গুরুত্ব দিতে হবে। ইকিইউটি ও ইকুয়াল দুইটা দিকেই গুরুত্ব দিতে হবে। কারণ নারীদের অবদান ছাড়া একটি দেশের উন্নয়ন সম্ভব না। আইন অনুযায়ী যার যা অধিকার সেটি বাস্তবায়ন করা প্রয়োজন।”
উইমেন পিস ক্যাফের সাধারণ সম্পাদক রাফিয়া ইসলাম ভাবনা বলেন, “সমাজের পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত নারীদের অধিকার নিয়ে আয়োজিত হয়েছে এই পোস্টার কম্পিটিশনটি। অংশগ্রহণকারীরা নিজস্ব চিন্তাভাবনার স্ফুরণ ঘটিয়ে তৈরি করেছে তাদের স্ব স্ব পোস্টারগুলো। এসকল পোস্টারে সমাজে নারীদের বিভিন্ন প্রতিবন্ধকতা ও এর সমাধান খুঁজে বের করার প্রয়াস ছিল এবং অত্যন্ত সাবলীলভাবে অংশগ্রহণকারীরা তাদের পোস্টার বিষয়বস্তু সকলের সামনে তুলে ধরেছে। আশা করছি, ভবিষ্যতে এসকল আয়োজন থেকে সমাজের নারী পুরুষ উভয়ই অনুপ্রাণিত হবে এবং কাঠামোবদ্ধ সমাজে খাপ খাইয়ে চলার জন্য মানসিক শক্তি সঞ্চার করবে যা সমাজের শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করবে।”
প্রতিযোগিতাটি অংশগ্রহণকারীরা নারীদের অধিকার নিয়ে পোস্টার উপস্থাপন করেন। অংশগ্রহণকারীদের থেকে বিচারকরা একজন বিজয়ী ঘোষণা করেন। বিজয়ীকে উপহার সামগ্রী প্রদান করা হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: