শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৪:১১ অপরাহ্ন

শিরোনাম
লকডাউন শেষে এখন শাটডাউন খেলা শুরু করছে সরকার : মান্না ভূমধ্যসাগরে ভাসমান ২৬৪ বাংলাদেশি উদ্ধার হাতীবান্ধায় মধ্যরাতে গোয়াল ঘরে আগুন, গরু বাঁচাতে গিয়ে ২জন অগ্নিদগ্ধ গ্রাম হচ্ছে শহর প্রাণভোমরা ডিজিটাল সেন্টার – পরীক্ষিৎ চৌধূরী সুইজারল্যান্ডে এমপি হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ করোনা চিকিৎসার ব্যবস্থাপনা ও প্রস্তুতি জানতে ঢাকা মেডিকেলে জাসদ নেতৃবৃন্দ ব্যাটারি চালিত রিক্সা-ভ্যান বন্ধের প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন যোগচর্চার উৎপত্তি ভারত না নেপাল

কোভিড-১৯ নিয়ন্ত্রণ ছাড়াই সব সচলের পরিণাম ভয়াবহ: ডব্লিউএইচও

নিউজ ডেস্ক : করোনায় বিপর্যস্ত বিশ্ব দিনদিন আরও খারাপের দিকে যাচ্ছে। এখন পর্যন্ত আক্রান্ত আড়াই কোটি এবং মৃত্যু সাড়ে আট লাখ ছাড়িয়েছে। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস সতর্ক করে বলেছেন, ‘করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ছাড়াই, পুনরায় সবকিছু সচলের পরিণাম হবে ভয়াবহ’।

জাতিসংঘের এই সংস্থার মহাপরিচালক স্বাস্থ্যবিধি মানতে মানুষের অনীহার কথা স্বীকার করে বলেন, ‘আমরাও তো চাই শিশুরা ক্লাসে ফিরে যাক। মানুষ তার স্বাভাবিক জীবনে ফিরুক। কর্মজীবীরা আবার ফিরে যাক তার কর্মস্থলে। কিন্তু আমরা দেখতে চাই যে এই ফিরে যাওয়াটা যেন হয় নিরাপদ ও সুরক্ষিত।’

সোমবার (৩১ আগস্ট) সুইজারল্যান্ডর জেনেভায় ডব্লিউএইচও’র হেডকোয়ার্টারে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক।

তিনি বলেন, করোনা ভাইরাসের প্রকোপ শুরুর পর আট মাস ধরে বিধিনিষেধ মেনে চলতে চলতে অনেকে ক্লান্ত, এবং তারা যে স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে এটা আমরাও বুঝতে পারছি। কিন্তু সেজন্য সবার আগে প্রয়োজন সুরক্ষা নিশ্চিত করা। কিছুটা দেরি হলেও সেই ধৈর্যটুকু আমাদের রাখতে হবে বলে পরামর্শ দেন তিনি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘মহামারি করোনা ভাইরাসের প্রকোপ একেবারেই শেষ হয়ে গেছে- এমন কথা বিশ্বের কোনো দেশই আগ বাড়িয়ে বলতে পারে না। বাস্তবতা হলো, ভাইরাসটি সহজেই সংক্রমণ ছড়াচ্ছে। ফলে এর বিস্তার নিয়ন্ত্রণে না এনেই যদি সবকিছু সচল করে স্বাভাবিক করা হয় তাহলে তা হবে ভয়াবহ একটি বিপর্যয়।’

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৫৪ হাজার।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৫৪ হাজার ৭৪৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার ১৯৪ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৭৯ লাখ ৩৮ হাজার ৯৮০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৮৭ হাজার ৭৩৬ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬২ লাখ ১১ হাজার ৭৯৬ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি