শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

মাতৃত্ব আশীর্বাদ, তবে বাধ্যতামূলক নয় : মিথিলা

নিউজ ডেস্ক :: কবি বলেছেন, মা কথাটি ছোট্ট অতি/ কিন্তু জেনো ভাই/ ইহার চেয়ে নামটি মধুর/ তিন ভুবনে নাই… সন্তানের জন্য মা সর্বত্র বিরাজমান। সন্তানের জন্য হেন কোনো কাজ নেই, মা করতে পারেন না। তাই মা শব্দটি এত মধুর, এত বিশেষ।

প্রতি বছর মাতৃত্বকে স্যালুট ও মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য মে-র দ্বিতীয় রোববার আমরা মা দিবস পালন করে থাকি। সে অনুযায়ী আজ ৯ মে মা দিবস। সারা বিশ্বে দিবসটি উদযাপন হচ্ছে আর মায়ের জন্য যথাসাধ্য ভালোবাসা প্রকাশ করছেন সন্তানেরা।

এমন বিশেষ দিনে ভিডিও বার্তা প্রকাশ করেছেন জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। ইনস্টাগ্রামে মা দিবসের শুভেচ্ছা জানিয়ে সেই বার্তায় মিথিলা বলেছেন, মাতৃত্ব আশীর্বাদ, তবে এটি সিদ্ধান্তের ব্যাপার। একজন নারী নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কি না। কারও ওপর সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়। তাঁর মতে, একজন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তাঁর দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একইসঙ্গে মাতৃত্বকে উচ্চস্থানে বসিয়ে মায়েদের ওপর মানসিক চাপ দেওয়াও ঠিক নয় বলে মন্তব্য করেছেন তিনি।

মিথিলা আরও পরামর্শ দিয়েছেন, মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক ও শারীরিক সহায়তার প্রয়োজন তাঁদের। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তা-ই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের। মায়েদের ‌সুখে রাখতে হবে। তা হলেই পরের প্রজন্মকে তাঁরা সেই ‌অনুভূতির দিকে ঠেলে দিতে পারবেন। সন্তানদের মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ ও সহানুভূতির বীজ বপন হবে এভাবেই।

ব্যক্তিজীবনে মিথিলা এক কন্যাসন্তানের জননী। মিথিলা ও তাঁর সাবেক স্বামী অভিনেতা-গায়ক তাহসান রহমান খানের একমাত্র কন্যা আইরা আট বছরে পা রাখে গত মাসে। ২০১৯ সালের ৬ ডিসেম্বর কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জিকে বিয়ে করেন মিথিলা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: