শনিবার, ৩১ জুলাই ২০২১, ১২:৫১ অপরাহ্ন

পবিত্র হজের প্রস্তুতি সম্পন্ন

নিউজ ডেস্ক :: মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে এই বছরেও সৌদি নাগরিক এবং সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকসহ ৬০ হাজার ধর্মপ্রাণ মানুষ নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২১ সালের পবিত্র হজ। ইতিমধ্যে হজের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি সরকার।

প্রতিবছরের মতো কাবা শরিফের কালো গিলাফ নিচ থেকে তিন মিটার ওপরে উঠিয়ে অতিরিক্ত সাদা কাপড়ে আবৃত করার মাধ্যমে শুরু হয় এবারের হজের প্রাথমিক প্রস্তুতি। গত বুধবার (৩০ জুন) রাতে মসজিদে হারাম ও মসজিদে নববির জেনারেল প্রেসিডেন্সির ড. শায়খ আব্দুর রহমান সুদাইসির তত্ত্বাবধানে ৩৭ জন কর্মকর্তা এ কাজ সম্পন্ন করেন।

পবিত্র হজকে নির্বিঘ্ন করতে মক্কা, আরাফাত, মুজদালিফা ও মিনায় বসানো হয়েছে ৮৭৫টি লাইটিং টাওয়ার। হজযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।

এছাড়া পবিত্র নগরী মক্কা জুড়ে বৈদ্যুতিক নেটওয়ার্কে ১ লাখ ২০ হাজার বিভিন্ন ধরনের বাল্ব বসানো হয়েছে। এ বাল্বগুলো নিয়ে ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ ব্যবস্থাপনা ও নেটওয়ার্ক কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রযুক্তিবিদদের একটি অভিজ্ঞ দলও গঠন করা হয়েছে।

এ বছর হজের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ ও প্রস্তুতি সম্পন্ন, এখন শুধু হজের অপেক্ষা- এমনটিই জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়ে। হজযাত্রীদের সহায়তা ও সহজতার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি সরকার।

এএইচ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি