বুধবার, ১৮ মে ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন

শারদীয় দূর্গা উৎসবের প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

মিজানুর রহমান পটুয়াখালী প্রতিনিধি :: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঘরে ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা। আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা। এজন্য প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

পটুয়াখালীর দুমকির প্রতিমা তৈরির শিল্পীরা। করোনা পরিস্থিতির কিছুটা শিথিল থাকার কারণে কীভাবে দুর্গাপূজার আয়োজন হচ্ছে সে বিষয় জানার জন্য উপজেলার বিভিন্ন পূজামন্ডপ ঘুরে দেখা যায়, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা দেবীদুর্গার প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা।

প্রতিমা তৈরির কারিগর পরিমল চন্দ্র পাল ও মঞ্জিলা রানী পাল বলেন, প্রতি বছর এ সময় ১০-১২টি পূজামন্ডপে কাজ করে থাকি, এ বছর মাত্র ৭টি পূজামন্ডপে কাজ করছি। এবছর সকল প্রতিমার সরঞ্জামাদির দাম বৃদ্ধি থাকায় প্রতি মন্ডপের প্রতিমা তৈরির জন্য আমরা নূন্যতম ২৫-৩০ হাজার টাকা নিচ্ছি।

উপজেলার বিভিন্ন পূজামন্ডপে প্রতিমা তৈরির কাজ করতে আসা শিল্পীরা বলেন, গত দুই বছর করোনা ভাইরাসের কারণে আমাদের আর্থিক অনেক ক্ষতি হয়েছে, যা কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে। তবে এবছর করোনা কিছুটা শিথিল হওয়ায় কাজ করতে হচ্ছে তাও স্বাস্থ্য বিধিমেনে।

দুমকি উপজেলা পূজা উদযাপন পরিষদের আহবায়ক সুকুমার চন্দ্র দাস বলেন, এ বছর উপজেলায় ৫টি ইউনিয়নে ১০টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে। মন্ডবগুলো হচ্ছে- শ্রীরামপুর ইউনিয়নে দুমকি ও রাজাখালী সর্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দির , আংগারিয়া ইউনিয়নে দক্ষিন জলিশা সর্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দির,মুরাদিয়া ইউনিয়নে বোর্ড অফিস, মুরাদিয়া , মধ্য মুরাদিয়া, দক্ষিন মুরাদিয়া, পাইন বাড়ি সর্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দির ও পাংগাশিয়া ইউনিয়নে উত্তর পাংগাশিয়া , দক্ষিন পাংগাশিয়া সর্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে।

দুমকি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুস সালাম বলেন, জেলায় পূজা কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আমরা দুমকি উপজেলার পূজামন্ডপগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ জানান, আসন্ন শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত করার লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা করা হয়েছে এবং সরকারি সিদ্দান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি