শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

উৎসবের সমাপ্তি প্রতিমা নিরঞ্জনে

নিউজ ডেস্ক :: ঢাকের কাঠিতে বিদায়ের সুর। দেবী দুর্গার বিদায়ে বিষাদের ছায়া। দুর্গতিনাশিনী যেমন এসেছিলেন বিপুল আড়ম্বড়ে, তেমনি কোটি ভক্তের ভালোবাসায় সিক্ত হয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে ফিরে যান। শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে যে যাত্রা শুরু হয় তার সমাপ্তি প্রতিমা নিরঞ্জনে।

ঢাক-ঢোল, কসর ধ্বনিতে পাঁচদিন আগে দুর্গাপূজাকে কেন্দ্র করে যে শারদোৎসবের সূচনা হয়েছিল, সেই একই বাদ্য-বাজনায় ইতি ঘটল সেই উৎসবের।

দশমির আমেজ-আবহে শুভ বিজয়ার আনন্দ মিলনে ভক্তদের উচ্ছ্বাস। রাজশাহী নগরীর বিভিন্ন মন্দির মণ্ডপের প্রতিমা বিসর্জন হয় পদ্মা নদীর ঘাটে।

দোলায় করে বাবার বাড়ি ছেড়ে স্বামীর সংসারে ফির যাচ্ছেন দেবী। তাই তাকে বিদায় জানাতে ভক্তকুল এসেছেন ময়মনসিংহে ব্রহ্মপুত্র প্রতিমা বিসর্জন ঘাটে।

ভক্তরা বলেন, খুব কষ্ট হয়। আবার অপেক্ষা করি, কবে মা আসবেন। মা যেন করোনামুক্ত বিশ্ব দেন, পৃথিবীকে শান্তি দেন, সে প্রার্থনা করি।

দেশের বিভিন্ন স্থানে দেবী দুর্গাকে বিদায় জানানোর আয়োজনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে স্বর্গে ফেরেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। এর আগে দশমির পূজা শেষে মঙ্গলের জন্য সিঁদুর দানের খেলায় মাতেন ভক্তরা।

যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মঠ, মন্দির মণ্ডপ, থেকে যাত্রাপথ বা বিসর্জনের ঘাট, সবখানে ছিলে পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর কড়া নিরাপত্তা।

বিশ্ব থেকে সব অশুভ শক্তি ও মহামারি থেকে মুক্তি কামনা করে দেবী দুর্গাকে বিদায় জানান ভক্তরা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: