শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

রপ্তানিতে পাটের অবদান ৯০ থেকে ৩ ভাগে নেমেছে

নিউজ ডেস্ক :: বাংলার পাটের গৌরব বেশ পুরোনো। আর সদ্য স্বাধীন বাংলাদেশে অর্থনীতিতে যে গোড়াপত্তন হয়েছিল সেখানেও প্রধান অর্থ উপার্জনকারী ফসল ছিল এই পাট। যা স্বাধীনতার পর গত পাঁচ দশকে অনেকটাই ম্লান হয়ে পড়েছে। নগণ্য হয়ে গেছে রপ্তানি আয়ে পাটের অবদান।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, স্বাধীনতা পরবর্তী ১৯৭২-৭৩ অর্থবছরে দেশের মোট রপ্তানি আয়ে পাট ও পাটজাত পণ্যের অংশীদারিত্ব ছিল ৮৯ দশমিক ৬৬ শতাংশ। সে বছর সর্বমোট রপ্তানি আয় ছিল ৩৪ কোটি ৮৪ লাখ ডলার। এর মধ্যে শুধু পাট রপ্তানি ৩১ কোটি ডলারের বেশি। কাঁচা পাট রপ্তানি হয়েছিল ১৩ কোটি ডলারের এবং পাটজাত পণ্য ছিল ১৮ কোটি ডলারের।

অন্যদিকে গত অর্থবছরে (২০২০-২১) পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয় ১১৬ কোটি ১৪ লাখ ডলার। এ পাঁচ দশকে দেশের সার্বিক রপ্তানি আয় ঠেকেছে ৩ হাজার ৮৭৫ কোটি ডলারে, যেখানে পাটের আয় মাত্র ২ দশমিক ৯৯ ভাগ। অর্থাৎ পাঁচ দশকে পাট রপ্তানির আর্থিক মূল্য বাড়লেও মোট রপ্তানিতে পাটের অবদান প্রায় ৮৭ ভাগ কমে গেছে। সে জায়গা দখল করেছে পোশাক, ওষুধসহ অন্যান্য পণ্য।

শুধু রপ্তানি নয়, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে কয়েক দশক সোনালি সময় পার করেছে পাটশিল্প। ১৯৭২ সালে দেশে ৭৮টি পাটকল নিয়ে বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আশির দশক পর্যন্ত দেশের সবচেয়ে বড় শিল্প ছিল এটি। সে সময় বিজেএমসি জনবলের দিক থেকে দেশের বড় শিল্পপ্রতিষ্ঠান। যেখানে প্রায় ৭০ হাজার শ্রমিক এবং সাড়ে পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী সরাসরি নিযুক্ত ছিলেন। পাশাপাশি অভ্যন্তরীণ উৎপাদন ও আয়ের দিকেও এ শিল্প ছিল শীর্ষে।

পরবর্তী ১৯৮১ সালে সংস্থাটির মিলের সংখ্যা বেড়ে হয় ৮২টি। এরপর থেকে লোকসানে পড়তে থাকে মিলগুলো। হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের সময় ৩৫টি পাটকল বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। আটটি পাটকলের পুঁজি প্রত্যাহার করা হয় এবং ১৯৯০ সালের পর বিশ্বব্যাংকের পাট খাত সংস্কার কর্মসূচির আওতায় ১১টি পাটকল বন্ধ, বিক্রি ও একীভূত করা হয়। ২০০২ সালের জুনে বন্ধ হয় বিশ্বের সর্ববৃহৎ আদমজী জুট মিল এবং এবিসি মিল।

যদিও এখনও পাট ও পাটজাত পণ্য রফতানির ক্ষেত্রে বিশ্ববাজারে বাংলাদেশের আধিপত্য বিরাজমান। বিশ্বের মোট পাট রফতানির ৭৯ শতাংশ নিয়ন্ত্রণ করে বাংলাদেশ। সরকার পাটের বাজার থেকে সরে আসার পরে বেসরকারি উদ্যোগ এ খাতকে উজ্জীবিত রেখেছে।

এরপর বিজেএমসির অধীনে থাকা ২৬টি পাটকলের মধ্যে ২০২০ সাল পর্যন্ত চালু ছিল ২৫টি। এগুলোর মধ্যে ২২টি পাটকল ও ৩টি ননজুট কারখানা। ওই সময় ক্রমাগত লোকসানের কারণে সরকারি আদেশে বিজেএমসি’র নিয়ন্ত্রণাধীন মিলগুলোর শ্রমিকদের চাকরি গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার আওতায় অবসানসহ উৎপাদন কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ ঘোষণা করা হয়। একদম থমকে যায় পাটের গল্প।

এমনই এক প্রেক্ষাপটে ‘সোনালি আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই স্লোগানে রোববার (৬ মার্চ) পালিত হচ্ছে জাতীয় পাট দিবস-২০২২। দিবসটি উপলক্ষে পাট ও পাটজাত পণ্যের উৎপাদন এবং রপ্তানির প্রতিশ্রুতির কথা বলে যাচ্ছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

সরকার বলছে, বর্তমানে কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও টেকসই উন্নয়নের যুগে আবারো বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ প্রেক্ষাপটে পাট রপ্তানি বৃদ্ধি, পাটজাত পণ্যের প্রসার ও বাজার সম্প্রসারণ, দেশের অভ্যন্তরে পাটপণ্যের ব্যবহার বৃদ্ধিসহ নানা উদ্যোগে পাটের হারানো সুদিন ফেরানো সম্ভব। এ লক্ষ্যে আবারও পাটকলগুলো খুলে দেওয়ার আশ্বাস দিচ্ছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় পাটকলগুলো ইজারা দিয়ে পাটের সুদিন ফেরানোর কার্যক্রম শুরু হচ্ছে। এরই মধ্যে নরসিংদীর বাংলাদেশ জুট মিল এবং চট্টগ্রামের কেএফডি জুট মিল ভাড়াভিত্তিক ইজারা দেওয়ার হয়েছে। আরও দুটি পাটকল ইজারা দেওয়ার প্রক্রিয়া চলমান। অবশিষ্ট ১৩টি পাটকল ইজারা দিতে দ্বিতীয়বারের মতো আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এ পাটকলগুলো চালু হবে।

এদিকে পাটকল বন্ধ থাকায় পাটচাষে আগ্রহ হারিয়ে ফেলেছে কৃষক। আগে যেখানে ধান চাষের পরই কৃষকরা পাটে আগ্রহী ছিলেন, এখন সে জায়গা দখল করেছে অন্যান্য ফসল। ফলে দিন দিন কমে যাচ্ছে পাট চাষের জমির পরিমাণ।

গত ২০২০-২১ অর্থবছরে দেশে ৭৭ লাখ টন কাঁচা পাট উৎপাদিত হয়েছে। দেশে মাত্র সাড়ে সাত লাখ হেক্টর জমিতে এখন পাটের আবাদ হয়। যেখানে কয়েক বছর আগেও ২০১৮-১৯ অর্থবছরে ৭ লাখ ৪৯ হাজার হেক্টর জমিতে ৮৫ লাখ ৭৬ হাজার টন পাট উৎপাদন হয়েছিল।

ফলে দেশের বেসরকারি পাটকলগুলোও ঠিকমতো পাটের সরবরাহ পাচ্ছে না। চাহিদার তুলনায় উৎপাদন কমায় গত কয়েক বছর কাঁচা পাটের মূল্যবৃদ্ধিতে বিপাকে পড়েছেন পাটকল মালিকেরা। দাম বেড়ে যাওয়ায় অনেক উদ্যোক্তাই পূর্ণ উৎপাদন ক্ষমতায় কারখানা চালাতে পারছেন না। কেউ কেউ উৎপাদন বন্ধ রেখেছেন বলেও দাবি করা হচ্ছে গত দুই বছর ধরে।

হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের সময় ৩৫টি পাটকল বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। আটটি পাটকলের পুঁজি প্রত্যাহার করা হয় এবং ১৯৯০ সালের পর বিশ্বব্যাংকের পাট খাত সংস্কার কর্মসূচির আওতায় ১১টি পাটকল বন্ধ, বিক্রি ও একীভূত করা হয়। ২০০২ সালের জুনে বন্ধ হয় বিশ্বের সর্ববৃহৎ আদমজী জুট মিল এবং এবিসি মিল।

রপ্তানিতে পাটের অবদান ৯০ থেকে ৩ ভাগে নেমেছে

বাংলাদেশ জুট মিল অ্যাসোসিয়েশনের (বিজেএমএ) চেয়ারম্যান আবুল হোসেন জাগো নিউজকে বলেন, পাটের দামে অস্থিরতার কারণে অনেক মিল পণ্য উৎপাদন করে পোষাতে পারছে না। ফলে প্রায় অর্ধেক কারখানা উৎপাদন বন্ধ রেখেছে। এরই মধ্যে চলতি অর্থবছরে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি অনেক কমে গেছে, যার কারণ এ পাটের ঊর্ধ্বমূল্য।

এদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত অর্থবছরে (২০২০-২১) যেখানে পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল প্রায় ৩২ শতাংশ, সেখানে চলতি অর্থবছরের (২০২১-২২) শুরু থেকেই দেশের পাট রপ্তানি খাত গতি হারিয়েছে। অর্থবছরের প্রথম সাত মাস (জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত) পাট পণ্যের রপ্তানি কমেছে ৯ শতাংশ। ওই সাত মাসে পাট পণ্য থেকে রপ্তানি আয় হয়েছে ৬৯৬ মিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৭৬৬ মিলিয়ন ডলার।

এ খাতে নিয়োজিত উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কাঁচা পাটের দাম অস্বাভাবিক দামের পাশাপাশি বর্তমানে রপ্তানিতে পরিবহন খরচ (ফ্রেইট চার্জ) বেড়ে যাওয়ায়, ভারতের অ্যান্টি ডাম্পিংসহ নানা সমস্যায় ভুগছেন তারা।

রপ্তানিতে পাটের অবদান ৯০ থেকে ৩ ভাগে নেমেছে

যদিও এখনও পাট ও পাটজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে বিশ্ববাজারে বাংলাদেশের আধিপত্য বিরাজমান। বিশ্বের মোট পাট রপ্তানির ৭৯ শতাংশ নিয়ন্ত্রণ করে বাংলাদেশ। সরকার পাটের বাজার থেকে সরে আসার পরে বেসরকারি উদ্যোগ এ খাতকে উজ্জীবিত রেখেছে।

জানা গেছে, বর্তমানে বিজেএমএর সদস্য সংখ্যা ২০৮টি মিল রয়েছে। এর মধ্যে ৭০টি বন্ধ। আর বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের ৯৬ সদস্য কারখানার মধ্যে সচল আছে ৬০টি। উৎপাদনে থাকা কারখানাগুলোয় কাজ করেন আড়াই লাখ শ্রমিক। পাটপণ্য রপ্তানির সিংহভাগ তাদের দখলে। দেশের অভ্যন্তরীণ বাজারে চাহিদা রয়েছে প্রায় ১৯৫ কোটি টাকার পাট পণ্যের।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: