শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম
মিরনজিল্লা কলোনিতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে বাম মোর্চার সমাবেশ ও মিছিল রাজশাহীতে কোটা বাতিলের দাবিতে রাবিতে মশাল মিছিল দিনাজপুরের ব্যানানা আম দেশের গণ্ডি পেরিয়ে এবার ইউরোপে নোয়াখালীতে গাঁজা-অ্যালকোহল সেবনের দায়ে দুই ব্যক্তির কারাদন্ড শিবালয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত চৌদ্দগ্রামে র‌্যাবের হাতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী আটক লক্ষ্মীপুরে সরকারি কর্মচারী ক্লাবের ভিত্তিপ্রস্তর উদ্বোধন লক্ষ্মীপুরে শুভ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন জনগণের কল্যাণে সততার সাথে কাজ করতে হবে- ধর্মমন্ত্রী উজিরপুরে দরিদ্র কৃষককে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার চেষ্টা, থানায় অভিযোগ

মস্কোতে ড্রোন হামলা, ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি ভবন

রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া গুরুতর কোনও আহতের ঘটনা ঘটেনি বলেও দাবি করা হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বড় ধরনের বিমান ও ড্রোন হামলার মধ্যে মস্কোতে এই হামলার ঘটনা ঘটল।

মঙ্গলবার (৩০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী মস্কোতে একটি ড্রোন হামলায় বেশ কয়েকটি ভবনের সামান্য ক্ষতি হয়েছে বলে রুশ কর্মকর্তারা জানিয়েছেন। রাজধানী শহরের মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, হামলায় কেউ গুরুতর আহত হয়নি। জরুরি পরিষেবা ‘ঘটনাস্থলে’ রয়েছে বলেও জানান তিনি।

এদিকে রাজধানী মস্কোর কাছে এগিয়ে আসার সাথে সাথে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী বেশ কয়েকটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে এসব ড্রোন কোথা থেকে এসেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এছাড়া ইউক্রেনের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে সোমবার ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান জেনারেল কিরিলো বুদানভ কিয়েভে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার জবাব দ্রুত দেওয়ার বিষয়ে সতর্ক করেছিলেন।

বিবিসি বলছে, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে রাশিয়ার রাজধানীর ওপরে আকাশে ধোঁয়ার চিহ্ন দেখা গেছে। অন্য ছবিগুলোতে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ভাঙা জানালা দেখা যাচ্ছে। মেয়র সোবিয়ানিন বলেছেন, কিছু বাসিন্দাকে সরিয়ে নেওয়া হচ্ছে।

বিবিসির রাশিয়া সম্পাদক স্টিভ রোজেনবার্গ – যিনি মস্কোতে অবস্থান করছেন- বলেছেন, উত্তর-পশ্চিম মস্কোতে স্থানীয় সময় সকাল ৬টা ২৪ মিনিটে তিনি একটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। বিস্ফোরণে তার বাড়ির জানালা কেঁপে ওঠে বলেও জানান তিনি।

এছাড়া প্রথম বিস্ফোরণের পর সকাল ৬টা ৫৮ মিনিটে আরেকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলেও জানিয়েছেন স্টিভ রোজেনবার্গ। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কথোপকথন বিশ্লেষণ করে মস্কোর অনেক লোকও এই বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে জানান তিনি।

স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার সকালে মস্কোর আকাশে প্রায় ১০টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। প্রধানত মস্কো শহরের ইস্ট্রা, ক্রাসনোগর্স্ক এবং ওডিনসোভো এলাকায় এসব ড্রোন ভূপাতিত করার ঘটনা ঘটে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: