শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

পরিচ্ছন্ন বিভাগে কাজ করা প্রতিবন্ধীদের চাকরিচ্যুতি নিয়ে রুল

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পরিচ্ছন্ন বিভাগে কাজ করা প্রতিবন্ধীদের চাকরিচ্যুতি কেন অবৈধ হবে না তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি তাদের পুনর্বহাল করার আবেদনটি নিষ্পত্তির জন্য নির্দেশ দেওয়া হয়।

রোববার (১৬ জুলাই) হাইকোর্টের বিচারপতি জাফর আহমদ এবং বিচারপতি এম বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ রুল এবং এই নির্দেশনা জারি করেন।

২০১১ সালে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় অর্ধশতাধিক প্রতিবন্ধী ভিক্ষুককে দৈনিক ২০০ টাকা বেতনে চাকরি দেয় চসিক। ১০৯ বছর চাকরি করার পর ২০২১ সালে কোনো নোটিশ ছাড়াই তাদের কাজ থেকে বিরত রাখে চসিকের পরিচ্ছন্ন বিভাগ। গত ৩ মে চসিক মেয়র এবং সচিবের কাছে চাকরি পুনর্বহাল করে ন্যায়বিচার নিশ্চিত করার জন্য আবেদন জানান এই প্রতিবন্ধীরা। এর আগে কয়েক দফায় স্থানীয় সরকার মন্ত্রী ও মেয়রের সঙ্গে সাক্ষাৎ করে চাকরিতে পুনর্বহালের দাবী জানান তারা।

প্রতিবন্ধী ভিক্ষুকদের পক্ষে নোটিশ পাঠানোসহ আইনি সহায়তা প্রদান করেন চট্টগ্রাম আদালতের আইনজীবী অ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ।

তিনি বলেন, সব স্থানে ব্যর্থ হয়ে প্রতিবন্ধীরা হাইকোর্টে রিট করেন। তাদের পক্ষে রিটের শুনানি করেন অ্যাডভোকেট খালেদ সাইফুল্লাহ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: