শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

মুনাফা বাড়লেও লভ্যাংশ বাড়ায়নি আরগন ডেনিম

বিদায়ী বছরে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের প্রতিষ্ঠান আরগন ডেনিমস লিমিটেডের। মুনাফা বাড়লেও শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশের পরিমাণ বাড়ায়নি কোম্পানিটির পর্ষদ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরে বস্ত্র খাতের কোম্পানিটির কর-পরবর্তী আয় হয়েছে ৯ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৫৪৩টাকা। আর ২০২২ সালে মুনাফা হয়েছিল ৭ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৯৩৩ টাকা।

নীট আয় বাড়ায় ২০২৩ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৬৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৫২ পয়সা।

বিদায়ী বছরে আগের বছরের তুলনায় ১৬ পয়সা বেড়ে ৬৮ পয়সা ইপিএস হলেও কোম্পানিটির ১৩ কোটি ৮৮ লাখ ৮৮ হাজার ৬০৬টি শেয়ারের বিপরীতে ১০ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ এক টাকা করে শেয়ারহোল্ডারদের মোট ১৩ কোটি ৮৮ লাখ ৮৮ হাজার টাকা লভ্যাংশ দেবে। এর আগের ৫ বছারও এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল।

১ টাকার লভ্যাংশের মধ্যে ৩২ পয়সা দেবে লভ্যাংশ দেবে কোম্পানির রিজার্ভ ফান্ড থেকে দেবে। রিজার্ভ ফান্ডে বর্তমানে ১২৭ কোটি ৫৩ লাখ টাকা রয়েছে। আর ৬৮ পয়সা দেবে ২০২৩ সালের মুনাফা থেকে।

২০১৩ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত গত ৫ বছর ধরে ১০ শতাংশ নগদ (শেয়ার প্রতি ১ টাকা করে) লভ্যাংশ দিয়েছিল দিয়ে আসছে। ২০২৩ সাল নিয়ে মোট ৬ বছর ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিচ্ছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ১৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর। কোম্পানিটির শেয়ার বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৮ টাকা ৫০ পয়সাতে।

গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ১৩ পয়সা। এর আগের বছর ছিল ২৪টাকা ৪৪ পয়সা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: