রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১২ অপরাহ্ন

মুনাফা কমেছে বেক্সিমকো ও বেক্সিমকো ফার্মার

মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের দুই প্রতিষ্ঠান বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোট কোম্পানি লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিটিউক্যালস লিমিটেড। কোম্পানি দুটির জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। তবে এই সময়ে মুনাফা বেড়েছে একই গ্রুপের আরেক প্রতিষ্ঠান শাইনপুকুর সিরামিক লিমিটেডের।

রোববার (২২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২৩ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭০৯ কোটি ৮১ লাখ ৪৬ হাজার ৩৭৩ টাকা। এর আগের বছর ২০২২ সালে মুনাফা হয়েছিল ১ হাজার ২৫৪ কোটি ৭৮ লাখ ৫৭ হাজার ৯৫৯ টাকা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কোম্পানির মুনাফা কমেছে প্রায় ৫৪৫ কোটি টাকা।

মুনাফা কমায় বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের জন্য মাত্র ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পর্ষদ। এর আগের বছর ২০২২ সালে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ লভ্যাংশের পরিমাণ তিনগুণ কমেছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ৫০তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর। ওদিন বেলা সাড়ে ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

একই গ্রুপের কোম্পানি বেক্সিমকো ফার্মার ২০২৩ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৪৫৮ কোটি ৮০ লাখ ৮ হাজার ৯০৮ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

এর আগের বছর অর্থাৎ ২০২২ সালে কোম্পানিটির মুনাফা হয়েছিল ৫১৬ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৬৪৩ টাকা। সে হিসেবে ২০২২ সালের চেয়ে ২০২৩ সালে ৫৮ কোটি টাকা মুনাফা কমেছে।

১৯৮৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০২২ সালে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির ৪৭তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর। ওদিন বেলা সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

মুনাফা অর্ধেক কমার বছরের কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভি) ৯৭ টাকা ১৫ পয়সা। এর আগের বছর ছিল ৯০ টাকা ৩৭ পয়সা। কোম্পানিটির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৪৬ টাকা ২০ পয়সা।

এছাড়াও বেক্সিমকো গ্রুপের অপর কোম্পানি শাইনপুকুর সিরামিকের ২০২৩ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫ কোটি ৯৬ লাখ ৯৩ হাজার ৫১৯ টাকা। তাতে কোম্পানির ১৪ কোটি ৬৯ লাখ ৬৬ হাজার ৫৫টি প্রতিটি শেয়ারে আয় দাঁড়িয়েছে ৪১ পয়সা।

সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ বা ৩০ পয়সা করে নগদ লভ্যাংশ অর্থাৎ ৪ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৮১৬ টাকা নগদ লভ্যাংশ দেবে।

এর আগের ২০২২ সালে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছিল ৫ কোটি ৭৯ লাখ ৭৯ হাজার ৯২৩ টাকার বেশি। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে প্রায় ১৬ লাখ টাকা মুনাফা বেড়েছে, কিন্তু লভ্যাংশের পরিমাণ বাড়ায়নি কোম্পানির পর্ষদ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: