শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

হরতালের দিনে দরপতনে পুঁজিবাজারে লেনদেন শুরু

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা রোববার (২৯ অক্টোবর) সকাল-সন্ধ্যা হরতালের দিনে স্বাভাবিক প্রক্রিয়ায় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। এদিন ব্রোকার হাউজগুলো বিনিয়োগকারীদের উপস্থিতি স্বাভাবিক দিনের চেয়ে কম থাকলেও ফোনে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচার আদেশ বেড়েছে। ফলে দিনের প্রথম ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৮১ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  লেনদেন হয়েছে ৭ লাখ টাকা।

লেনদেন ঠিক সময় শুরু হলেও শেয়ার বিক্রির চাপে শুরু কমেছে সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ শেয়ার, বন্ড এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের।

ডিএসইর তথ্য মতে, রোববার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ডিএসইতে ২০২টি প্রতিষ্ঠানের ৯৭ লাখ ৬৭ হাজার ৪৪৯টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ডের হাত বদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৮১ কোটি ৬ লাখ ৯৩ হাজার টাকা।

এদিন ডিএসইতে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৯৫টি কোম্পানির শেয়ারের দাম। অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ দশমিক ৪৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ১ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৬ পয়েন্টে।

অন্যদিকে, সিএসইর প্রধান সূচক ৫ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮০ পয়েন্টে। সিএসইতে ৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১টির, কমেছে ২টির ও অপরিবর্তিত রয়েছে ১টির। সিএসইতে ৭ লাখ ২ হাজার ৬৯৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: