শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

গাজায় ২৪ ঘণ্টায় ২০১ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ২০১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই একই সময়ে দখলদার ইসরায়েলি সেনাদের হামলায় আহত হয়েছেন আরও ৩৬৮ জন।

২৪ ঘণ্টায় নতুন করে আরও দুইশরও বেশি মানুষের মৃত্যুর মাধ্যমে মৃতের সংখ্যা পৌঁছেছে ২০ হাজার ২৫৮ জনে। অপরদিকে আহত হয়েছেন ৫৩ হাজার ৬৮৮ ফিলিস্তিনি।

গতকাল শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস হয়। ওই প্রস্তাবে বলা হয়, গাজার সাধারণ মানুষের কাছে বাধাহীনভাবে ত্রাণ সহায়তা পৌঁছানোর অবস্থা তৈরি করতে হবে। প্রস্তাবটি পাস হওয়ার পরের দিনই আরও ২০০ মানুষকে হত্যা করেছে ইসরায়েলিরা।

যুদ্ধের শুরুতে ইসরায়েল হুমকি দেয়, হামাসকে পুরোপুরি নির্মূল না করা পর্যন্ত তাদের হামলা অব্যাহত থাকবে। তবে যুদ্ধ শুরু হওয়ার পর প্রায় তিন মাস পেরিয়ে গেলেও; এখনো হামাসকে নির্মূল করতে পারেনি তারা। গাজায় স্থল অভিযান চালাতে যাওয়া ইসরায়েলি সেনারা নিয়মিতভাবে হামাসের যোদ্ধাদের প্রতিরোধের মুখে পড়ছে। এতে করে তাদের সেনারাও হতাহত হচ্ছে।

প্রতিদিন শত শত মানুষ নিহত হওয়ায় আন্তর্জাতিক অঙ্গন থেকে যুদ্ধবিরতির দাবি জানানো হচ্ছে। তবে এই আহ্বানের তোয়াক্কা করছে না ইসরায়েল। এর বদলে যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত অস্ত্র দিয়ে গাজায় গণহত্যা চালিয়ে যাচ্ছে তারা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: